কাশ্মির পরিস্থিতি: আজই সংসদে বিবৃতি দেবেন অমিত শাহ

|

কাশ্মিরে নজিরবিহীন সেনা উপস্থিতি বাড়ানোর পর আজ সোমবার মন্ত্রিসভার জরুরি বৈঠক করেছেন নরেন্দ্র মোদি। সবাই তাকিয়ে আছে কী ঘটতে যাচ্ছে তার দিকে। বৈঠকের পর কী ঘোষণা আসে তা জানতে অধীর আগ্রহী কাশ্মির ও ভারতবাসী।

আজ সকালে মন্ত্রিসভার বৈঠক শেষ হয়েছে বলে জানাচ্ছে ভারতের গণমাধ্যম। এ বিষয়ে বাংলাদেশ সময় দুপুর ১২টায় রাজ্যসভায় এবং বেলা ১টায় লোকসভায় বিবৃতি দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

মন্ত্রিসভার বৈঠকের একটু আগে বৈঠকে বসেন নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ছাড়াও ওই কমিটিতে রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সেই বৈঠকেরও আগে এদিন একদম সকালে বৈঠক করেন মোদী এবং শাহ।

উল্লেখ্য, রবিবার মধ্য রাত থেকে কাশ্মীর উপত্যকার ছবিটা আমুল বদলে যায়। গৃহবন্দি করা হয় প্রথম সারির রাজনীতিকদের। রাত সাড়ে এগারোটা নাগাদ প্রথম খবরটি দেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ। টুইটে তিনি ইঙ্গিত দেন, তাঁকে সম্ভবত গৃহবন্দি করা হচ্ছে। এর পরেই খবর ছড়িয়ে পড়ে, শুধু ওমরই নয়, গৃহবন্দি করা হচ্ছে মেহবুবা মুফতি এবং কাশ্মীরে বিজেপির জোটসঙ্গী পিপল্‌স কনফারেন্সের নেতা সাজ্জাদ লোনকেও। এর পরে শ্রীনগর জুড়ে ১৪৪ ধারা জারি করে দেয় প্রশাসন। এই ১৪৪ ধারাকে কেন্দ্র করে সোমবার সকাল থেকে থমথমে রয়েছে কাশ্মীরের রাজধানী। রাস্তায় চলছে পুলিশ এবং সেনার টহল। সাধারণ মানুষ রাস্তায় বেরোলেও পরিবেশ থমথমে।









Leave a reply