মিরপুর স্টেডিয়ামে মশার চাষ!

|

ডেঙ্গু মহামারি চলছে দেশে। ঢাকার হাসপাতালগুলোতে রোগীদের ঠাঁই হচ্ছে না। ডেঙ্গুর জন্য দায়ী এডিস মশা নিধনে সরকার নানান পদক্ষেপ নিয়েছে। ক্ষমতাসীন দল ও সরকারের বিভিন্ন সংস্থা ঘটা করে মশা নিধনের বিভিন্ন কর্মসূচিও পালন করছে। রাস্তাঘাট ঝাড়ু দেয়া হচ্ছে, বাসাবাড়ি ও অফিসের আশপাশে পানি জমে থাকার মতো স্থানগুলো পরিষ্কার করা হচ্ছে, ওষুধ ছিটানো হচ্ছে। দলমত নির্বিশেষে এই ধরনের কার্যক্রম চালানোর খবর সংবাদমাধ্যমে আসছে। চিকিৎসক ও বিশেষজ্ঞরা প্রতিদিন পরামর্শ দিচ্ছেন কোথাও বদ্ধভাবে পানি জমে থাকলে তা পরিষ্কার করতে।

এমন একটি সময়ে মিরপুর স্টেডিয়ামে দেখা গেল ভিন্ন এক দৃশ্য। বেশ কিছুদিন ধরে স্টেডিয়ামটিতে ম্যাচ হচ্ছে না। ফলে মাঠের পরিচর্যায়ও ভাটা পড়েছে। আজ রোববার পেশাগত কাজে স্টেডিয়ামে যান কয়েকজন সাংবাদিক। সেখানে তারা দেখেন বিশাল বিশাল ত্রিপল এলোমেলোভাবে মাঠের কোনায় পড়ে আছে। এবড়োথেবড়োভাবে রাখা ত্রিপলের ভাঁজে ভাঁজে জমে আছে বৃষ্টির পানি। দেখেই বুঝা যায় বেশ কিছুদিন ধরে পানি জমা হয়ে আছে। তাতে ছোট ছোট পোকা ও মশার লার্ভা দেখতে পাচ্ছিলেন সাংবাদিকরা।

পরে স্টেডিয়ামের কর্মীদের ডেকে এনে দেখান সংবাদকর্মীরা।

বেসরকারি হিসেবে গত তিন সপ্তাহে ডেঙ্গু জ্বরে অর্ধশতাধিক ব্যক্তির মৃত্যু হয়েছে। মোট রোগীর সংখ্যা ২১ হাজারের বেশি বলে জানানো হয়েছে। মূল প্রকোপ ঢাকার ভেতরে হলেও প্রায় সারাদেশেই রোগটির উপস্থিতি পাওয়া গেছে।









Leave a reply