হজ-২০১৯: ইব্রাহিম (আঃ) পায়ের ছাপ সম্বলিত ‘মাকামে ইব্রাহিম’

|

আরও একবার এসে গেলো পবিত্র হজের সময়। ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত মক্কা নগরী। সেখানে আছেন যমুনার জ্যেষ্ঠ প্রতিবেদক নাজমুল হোসেন। পাঠকদের জন্য পাঠাচ্ছেন তথ্য ও ছবি। এক নজরে জেনে নিন ‘মাকামে ইব্রাহিম’ সম্পর্কে।

মাকাম শব্দের আভিধানিক অর্থ, দণ্ডায়মান ব্যক্তির পা রাখার জায়গা। মাকামে ইব্রাহীম বলতে সেই পাথরকে বুঝায় কাবা শরীফ নির্মাণের সময় যেটির ওপর দাঁড়িয়ে কাজ করতেন হযরত ইব্রাহিম (আঃ)। তার পুত্র হযরত ইসমাইল (আঃ) এই পাথর নিয়ে এসেছিলেন যেন পিতা ইব্রাহীম এর ওপর দাঁড়িয়ে কাবা ঘর নির্মাণ করতে পারেন।

সূরা আলে ইমরানের ৯৭ নং আয়াতের ব্যাখ্যায় এসেছে—

يه علامات بينات من قدرة الله ، وآثار خليله ابراهيم ،منهن أثر قدم خليله ابراهيم في الحجر الذي قام عليه .

-বায়তুল্লায় আল্লাহর কুদরতের পরিষ্কার নিদর্শন রয়েছে এবং খলিলুল্লাহ ইব্রাহীম (আঃ) এর নিদর্শনাবলী রয়েছে, যার মধ্যে একটি হল তাঁর খলিল ইব্রাহীম (আঃ) পদচিহ্ন ওই পাথরে যার ওপর তিনি দাঁড়িয়েছিলেন।

ইব্রাহীম (আঃ) এর পদচিহ্নের একটি ১০ সেন্টিমিটার গভীর, ও অন্যটি ৯ সেন্টিমিটার। লম্বায় প্রতিটি পা ২২ সেন্টিমিটার ও প্রস্থে ১১ সেন্টিমিটার। এক মিলিয়ন রিয়েল ব্যয় করে মাকামের বক্সটি নির্মাণ করা হয়েছে। পিতল ও ১০ মিলি মিটার পুরুত্বের গ্লাস দিয়ে নির্মাণ করা হয়েছে এটি। হাজরে আসওয়াদ থেকে মাকামে ইব্রাহীমের দূরত্ব ১৪.৫ মিটার।

তাওয়াফ শেষে মাকামে ইব্রাহিমের পেছনে দু’রাকাত সালাত আদায় করা বরকতময়। তবে, জায়গা না পেলে অন্য কোথাও আদায় করলে সালাত হয়ে যায়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply