সিএমএইচ-এ রাবেয়া-রোকেয়ার জমজ মাথার সফল অস্ত্রোপচার

|

আব্দুল্লাহ তুহিন, বিশেষ প্রতিনিধি:

প্রধানমন্ত্রীর নির্দেশনায় জমজ মাথা নিয়ে জন্ম নেয়া শিশু রাবেয়া ও রোকেয়ার অস্ত্রোপচার সফলভাবে ভাবে সম্পন্ন করেছে ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতাল।

অস্ত্রোপচারের সবচেয়ে জটিল অংশ ‘জমজ মস্তিষ্ক’ আলাদাকরণের কাজটি ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালেই (সিএমএইচ) সম্পন্ন হয়। এই অস্ত্রোপচারে হাংগেরি থেকে আসা বিশেষজ্ঞদের ও সিএমএইচ’র নিউরো এ্যানেসথেসিওলজিষ্টদের তত্ত্বাবধানে, নিউরো ও প্লাস্টিক সার্জনগণ সহ ঢাকা মেডিকেল কলেজ, শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট, হার্ট ফাউন্ডেশন, নিউরোসায়েন্স ইনস্টিটিউট,সোহরাওয়ার্দী হাসপাতাল ও শিশু হাসপাতালের প্রায় শতাধিক সার্জন ও এনেসথেসিওলজিস্ট অংশগ্রহণ করেন।

বৃহস্পতিবার রাত ১টার সময় জটিল এ অস্ত্রোপচার শুরু হয়ে শুক্রবার সকাল সাড়ে দশটার সময় শেষ হয়।

ইতিপূর্বে রাবেয়া-রোকেয়ার দু’স্তরে ‘এন্ডোভাস্কুলার সার্জারি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এবং ৪৮ টি ছোট বড় অস্ত্রোপচার হাংগেরিতে সম্পন্ন করা হয়।

সফলতার সাথে জটিল এ অস্ত্রোপচার সম্পন্ন করার পর আইএসপিআর জানায়, এধরনের অস্ত্রোপচার সারা বিশ্বেই বিরল ঘটনা। উপমহাদেশে এরকম অস্ত্রোপচারে এটিই প্রথম। এই অস্ত্রোপচারটি বাংলাদেশে সম্পন্ন হওয়ায় দেশের চিকিৎসা ব্যবস্থার সক্ষমতা আরও বৃদ্ধি পেল। এ ধরনের চিকিৎসা সহায়তা প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ ও হাংগেরির জনগণের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে।

আইএসপিআর জানায়, এধরণের অস্ত্রোপচার অত্যন্ত জটিল এবং সাফল্যের হার খুব বেশী নয়। অস্ত্রোপচারের পর রাবেয়া এবং রোকেয়ার অবস্থা স্থিতিশীল রয়েছে, কিন্তু এধরণের অস্ত্রোপচারে সর্বদাই অপারেশন পরবর্তী ঝুঁকি এবং জটিলতা অত্যন্ত বেশী। এ বিষয়টি বিবেচনা করে সমগ্র দেশবাসীর কাছে দোয়া প্রার্থনা করা হয়েছে।

উল্লেখ্য, মাননীয় প্রধানমন্ত্রীর আগ্রহে পাবনার চাটমোহর এর রফিকুল ইসলাম ও তাসলিমা বেগম দম্পতির তিন বছর পনেরো দিন বয়সের এই দুই বাচ্চা ২০১৭ সাল থেকেই সহায়তা পেয়ে আসছিল। এতে হাংগেরি সরকার এর মাধ্যমে ‘একশন ফর ডিফেন্সলেস পিপল’ নামক সংগঠন সক্রিয় সহায়তা প্রদান করেছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply