পাকিস্তানে বন্দী হওয়া পাইলট অভিনন্দনের কৃতিত্ব নিয়ে ভিডিও গেম বানালো বায়ুসেনা

|

আপনি নিজে ফাইটার জেট চালিয়ে বালাকোটে গিয়ে আক্রমণ শানাতে পারবেন। ভারতের বায়ুসেনা উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের ভূমিকাতেও আপনিই থাকবেন! হেঁয়ালি নয়। এবার এমনটাই হবে। জানালো বায়ুসেনা।

চলতি বছরের শুরুর দিকে ভারত-পাকিস্তান উত্তেজনার মধ্যে এক পর্যায়ে পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন করে ভারতীয় বায়ুসেনা বা বিমান বাহিনী। এরপর বালাকোট নামক একটি স্থানে খালি জায়গায় বোমা ফেলেন সেনারা।

এসময় পাকিস্তান বিমান বাহিনী ভারতের একটি যুদ্ধবিমান বিধ্বস্ত করে এবং অভিনন্দন বর্তমান নামের পাইলটকে আটক করে। স্থানীয় মানুষ পাকিস্তানী সেনাদের মারধরে গুরুতর আহত অভিনন্দনকে কয়েকদিন পরে ‘গুডইল গেসচার’ হিসেবে ফেরত পাঠায়।

এই অভিনন্দনের ফিরে যাওয়ার পর বিষয়টিকে ‘বীরত্বপূর্ণ’ বলে উদযাপন করে বায়ুসেনা। বন্দী হওয়া অভিনন্দনকে নিয়ে এবার ভিডিও গেম বানালো ভারতীয় বাহিনীটি। কমবয়সীদের মধ্যে ভারতীয় বায়ুসেনার প্রতি আগ্রহ বাড়াতে এই ভিডিও গেমটি ভুমিকা রাখবে এমনটি আশা করা হচ্ছে।

পাকিস্তানের বালাকোট হামলার ধাঁচে গেমটি সাজানো হয়েছে বলে জানিয়েছে ভারতীয় বিমান বাহিনী। গেমটি ডাউনলোড করা যাবে অ্যান্ড্রয়েড ও iOS ডিভাইসে। থ্রি-ডি গেমপ্লে-এর মাধ্যমে বায়ুসেনার বিভিন্ন যুদ্ধবিমান ও সরঞ্জাম চালানো যাবে।

গত বুধবারগেমটি প্রকাশ করেন বায়ুসেনার চিফ মার্শাল বি এস ধানোয়া। তিনি জানান, ছোটদের ভারতীয় বায়ুসেনার কাজকর্মের একটা আভাস দিতেই বানানো হয়েছে এই গেম। এই গেম খেলার মাধ্যমে বায়ুসেনায় ব্যবহৃত বিভিন্ন বিমান ও হেলিকপ্টারের সঙ্গে পরিচিত হবেন গেমাররা। এর ফলে ভারতীয় বায়ুসেনার বিষয়ে আগ্রহী হবে অল্পবয়সীরা।

এদিন গেমটির প্রকাশের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। তিনি বলেন, “এই বায়ুসেনার গেমটির মাধ্যমে দেশের সুরক্ষা নিয়ে অল্পবয়সীরা সচেতন হবে। ভবিষ্যতে বায়ুসেনায় যোগ দিতেও ছোটদের উৎসাহিত করবে এই গেম।”









Leave a reply