টিপু সুলতান জয়ন্তী বন্ধ করে দিল রাজ্য বিজেপি সরকার

|

ভারতের কর্ণাটকে টিপু সুলতান জয়ন্তী উৎসব পালন বন্ধ করে দিল রাজ্য সরকার। মাত্র দু’‌দিন হল ইয়েদুরাপ্পা সরকার কর্ণাটকে ক্ষমতায় এসেছে। তারপরই জারি হল এই ফতোয়া।

কন্নড় ও তথ্য সংস্কৃতি দপ্তর থেকে বিবৃতি দিয়ে বলা হয়েছে, ‘‌হজরত টিপু সুলতান জয়ন্তী বন্ধ করা হল।’‌ সোমবার ক্যাবিনেট বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আচমকা এই উৎসব বন্ধের কারণ হিসেবে কর্ণাটকের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পার দাবি, ‘টিপু সুলতানের জন্মদিন পালন করার আসল উদ্দেশ্য ছিল ভোট ব্যাঙ্ক বাড়ানো।’‌ অর্থাৎ কংগ্রেস নেতা সিদ্ধারামাইয়াকে তোপ দেগেছেন তিনি।

বিজেপির মন্তব্য, ‘‌টিপু সুলতান ছিলেন অত্যাচারী ও হিন্দু বিদ্বেষী। এই কারণে টিপু সুলতান জয়ন্তী পালন করার কোনও মানেই হয় না।’‌

ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করেছিলেন শহীদ টিপু সুলতান। ১৭৯৯ সালে তিনি মারা যান ব্রিটিশদের হাতে। তারপর কেটে গেছে কয়েকশো বছর। ২০১৬ সাল থেকে টিপু সুলতান জয়ন্তী পালন শুরু হয় কর্ণাটকে। ১০ নভেম্বর দিনটিতে ধুমধাম করে পালন হত টিপু সুলতানের জন্মদিবস। তিনবছর পর তা বন্ধ করে দিল ইয়েদুরাপ্পা সরকার।

এদিকে এর প্রতিবাদ জানিয়েছে কংগ্রেস। রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী সিদ্দারামা আয়াহ বলেছেন, “টিপু সুলতান ব্রিটিশদের বিরুদ্ধে বীরত্বপূর্ণভাবে লড়াই করেছেন। আমার মতে তিনিই হলেন এই দেশের প্রথম মুক্তিযোদ্ধা। এই কারণে আমরা তার জন্মজয়ন্তী পালন করি। কিন্তু বিজেপির মতে তিনি সংখ্যালঘু সম্প্রদায়ের একজন লোক। তারা সংখ্যালঘুদের বিরুদ্ধে। তারা ধর্মনিরপেক্ষ নয়।”


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply