ঢাবিতে নীলদলের ভিসি প্যানেল চূড়ান্ত

|

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আওয়ামী লীগপন্থী শিক্ষকদের সংগঠন নীল দল ভিসি প্যানেল চূড়ান্ত করা হয়েছে। সেখানে সর্বোচ্চ ভোট (৪২টি) পেয়েছেন প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। ৩৬ ভোট পেয়েছেন বর্তমান ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান। আর ৩০ ভোট পেয়েছেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

আজ সন্ধ্যা সাড়ে সাতটায় এ প্যানেল চূড়ান্ত হয়।

এর আগে সন্ধ্যায় ছয়টা থেকে আওয়ামী লীগপন্থী নীল দলের শিক্ষক, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট সবাইকে নিয়ে এক রুদ্ধদ্বার সভা শুরু হয়। সেখানে তিন জনের ভিসি প্যানেল উত্থাপন করা হয়। তা নিয়ে মতৈক্য হওয়ায় ব্যক্তি পর্যায়ে ভোটাভুটির আয়োজন করা হয়।

বৈঠকে নীল দলের মোট ৫৪ জন সদস্য উপস্থিত ছিলেন। তাদের মধ্যে একজন অনুপস্থিত ছিলেন আর একটি ভোট নষ্ট হয়েছে। সুতরাং মোট ভোট পড়েছে ৫২টি।

এছাড়া ভোটাভুটিতে আরো অংশ নেন প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ (২৮ ভোট) ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান (২০ ভোট)।

বর্তমানে সিনেটে মোট সদস্য সংখ্যা ১০৫ জন। যার মধ্যে বেশিরভাগ সদস্য নীল দলের। শিক্ষক প্রতিনিধিদের ৩৫ জনের মধ্যে ৩৩ জন সাবেক ভিসি অধ্যাপক আরেফিন সিদ্দিকের সময়ে নির্বাচিত। বাকি দুই জন বিএনপি সমর্থক সাদা দল থেকে নির্বাচিত।

ঢাকা বিশ্ববিদ্যালয় ১৯৭৩ এর আর্টিক্যাল ২১ (২) ধারায় অর্পিত ক্ষমতাবলে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আগামীকাল বুধবার সিনেটের বিশেষ অধিবেশন আহ্বান করেছেন। সিনেটের এই বিশেষ অধিবেশনে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিক্যাল ১১(১) ধারা অনুযায়ী আচার্যের কাছে ভিসি নিয়োগের জন্য তিন জনের একটি প্যানেল মনোনয়ন করা হবে। অধিবেশনটি শুরু হবে বিকাল সাড়ে ৩টা থেকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply