কুকুর নিয়ন্ত্রণ করা যাবে রিমোটে

|

অনেক বাড়ি পাহাড়া দেয়ার জন্য কুকুর পালেন। একই কুকুর নিয়ন্ত্রণ করার জন্য অনেকে রশি দিয়ে বেঁধে রাখেন। তবে এখন আর কুকুরকে নিয়ন্ত্রণের জন্য বেঁধে রাখতে হবে না। পোষা কুকুর রিমোট দিয়ে নিয়ন্ত্রণ করার প্রযুক্তি উদ্ভাবিত হয়েছে। খবর-বিবিসি।

সম্প্রতি এমন প্রযুক্তি নিয়ে কাজ করা গবেষকরা এ তথ্য জানিয়েছেন। এই প্রযুক্তির মাধ্যমে মানুষ আর কুকুরের মধ্যে যোগাযোগে হ্যাপটিক্সের ব্যবহারের নতুন পথ উন্মোচিত হলো।

এই প্রযুক্তিতে কুকুরের শরীরে লাগানো ‘ভাইব্রেশন ভেস্ট’-এ রিমোটের মাধ্যমে কমান্ড দেয়া হয়।কমান্ড পেয়ে সেই মোতাবেক কাজ করে ওই কুকুর।

বর্তমানে টাই নামের একটি কুকুরের ওপর এই প্রযুক্তি দিয়ে পরীক্ষা চালিয়ে গবেষকেরা।প্রাথমিকভাবে এই কুকুরটিকে বড় করা হয়েছে দৃষ্টি প্রতিবন্ধীদের পথ প্রদর্শক হিসেবে কাজ করার জন্য।কুকুরটিকে নিয়ে ভাইব্রেশন ভেস্ট-এর পরীক্ষা শুরু করেন গবেষকরা।এরপর মুখে উচ্চারিত নির্দেশের চেয়ে ভাইব্রেশন ভেস্ট-এর কমান্ডে বেশি সাড়া দেয় কুকুরটি।

ইসরায়েলের বেনগুরিয়ন ইউনিভার্সিটিতে উদ্ভাবিত এই প্রযুক্তির মাধ্যমে কুকুরের শরীরের ভেস্টে ৪টি ভাইব্রেশন মোটর ব্যবহার করা হয়েছে। এই ভাইব্রেশন মোটর শরীরের পেছনের অংশে ও পাশের দিকে বসানো হবে।

রিমোট কনট্রোলার দিয়ে বিভিন্ন ভাইব্রেশন বা কম্পন পাঠানোর পর তাতে সাড়া দিতেই প্রশিক্ষণ দেয়া হয় কুকুরটিকে।এ জন্য ‘টাই’ নামের ৬ বছর বয়সী ল্যাবরাডোর জার্মান শেফার্ড সংকর জাতের কুকুর নেয়া হয়েছে।এই কুকুরটি ‘স্পিন’,‘ডাউন’,‘টু মি’ এবং ‘ব্যাকপেডাল’সহ কয়েকটি কমান্ডে সাড়া দেয়া শিখেছে।

যন্ত্রপ্রকৌশল রোবোটিকস গবেষণাগারের পরিচালক অধ্যাপক আমির শাপিরো বলেন, গবেষণার ফলাফল থেকে দেখা যায় কুকুরগুলো ‘ভাইব্রো-ট্যাকটাইল কু’তে কণ্ঠস্বরের চেয়ে বেশি সাড়া দিচ্ছে।কুকুর যখন দৃষ্টি সীমার বাইরে থাকবে তখন এই প্রযুক্তি কাজে লাগবে বলে আশা করা হচ্ছে।দূর থেকেই কুকুরটিকে কমান্ড দিতে পারবেন তার মালিক।

সেনাবাহিনীর এবং অনুসন্ধান ও উদ্ধারকাজে ব্যবহারের কুকুরে এই প্রযুক্তি কাজে লাগানো যেতে পারে বলেও জানান তিনি।









Leave a reply