পাকিস্তানে ১২৫ মিলিয়ন ডলারের সামরিক বিক্রয় অনুমোদন যুক্তরাষ্ট্রের

|

পাকিস্তানকে এফ-১৬ যুদ্ধবিমান কর্মসূচির প্রযুক্তিগত সহায়তার জন্য ১২৫ মিলিয়ন ডলারের একটি বিক্রয় আদেশ অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সামরিক বিভাগ পেন্টাগন। শুক্রবার দেশটির প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা (ডিএসডিএ) এমন তথ্য জানিয়েছে।

হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বৈঠকের কয়েকদিন পরেই পাকিস্তানের এফ-১৬ বিমানের জন্য সরঞ্জাম ও প্রকৌশলগত সহযোগিতার এই ঘোষণা এসেছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন সেনাদের অব্যাহত উপস্থিতির মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রযুক্তির সুরক্ষায় এই সম্ভাব্য বিক্রি ওয়াশিংটনের পররাষ্ট্র ও জাতীয় নিরাপত্তা নীতি সমর্থন করবে। এতে ২৪/৭ ব্যবহার পর্যবেক্ষণ করবে।

এছাড়াও ভারতের সি-১৭ পরিবহন বিমানের জন্য ৬৭ কোটি ডলারের সহায়তাকেও অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, আফগান শান্তি আলোচনা এগিয়ে নিতে পাকিস্তান যদি সহায়তা করে ও সন্ত্রাসীদের বিরুদ্ধে আরও পদক্ষেপ নেয়, তাহলে দেশটির স্থগিত করা নিরাপত্তা সহযোগিতা উঠিয়ে নেয়ার কথা বিবেচনা করা হবে।

এর পরেই সাড়ে ১২ কোটি ডলারের সমপরিমাণের এই সহযোগিতার ঘোষণা এসেছে। আলাদা এক বিবৃতিতে ডিএসডিএস বলছে, বোয়িং সি-১৭ পরিবহন বিমানের খুচরা যন্ত্রাংশ ও পরীক্ষার সরঞ্জাম বিক্রি করতে অনুরোধ জানিয়েছে ভারত। এছাড়া তাদের লোকজনের প্রশিক্ষণও চেয়েছে তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply