ইবোলা ভাইরাসের শঙ্কা: কঙ্গোর হাজিদের প্রবেশ নিষিদ্ধ করলো সৌদি আরব

|

কঙ্গো রিপাবলিক থেকে এবার কোনো মুসলমান পবিত্র হজ পালন করতে পারছেন না। গত বুধবার সৌদি আরব ঘোষণা দিয়েছে এবার দেশটি থেকে কোনো হাজিকে সৌদিতে প্রবেশ করতে দেয়া হবে না। ইতোমধ্যে ভিসা ইস্যু বাতিল করতে কঙ্গোর সৌদি দূতাবাসকে নির্দেশনা দিয়ে চিঠি পাঠিয়েছে রিয়াদ।

বার্তা সংস্থা এপির কাছে সেই চিঠির কপি রয়েছে বলে তারা এক প্রতিবেদনে জানিয়েছে।

এদিকে রয়টার্স জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি বিবৃতিকে উদ্ধৃত করে ভিসা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, কঙ্গোতে ইবোলা ছড়িয়ে পড়েছে এবং এজন্য বিশ্ববাসীর জরুরি পদক্ষেপ কামনা করেছিল।

সংস্থাটি আরও জানায়, চলতি বছর ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে ১৭০০ এর মতো মানুষ প্রাণ হারিয়েছেন।

তবে স্বাস্থ্যপরীক্ষা সাপেক্ষে কঙ্গোর অধিবাসীদের অন্যান্য দেশে যাতায়াতে কোনো বাধা নেই বলেও জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কোনো দেশ যাতে পুরো কঙ্গোবাসীর উপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ না করে সেই আহ্বানও জানায় সংস্থাটি।

যদিও সৌদি কর্তৃপক্ষ এই আহ্বানকে আমলে নেয়নি। ইবোলা আক্রান্ত না এমন ব্যক্তিদেরও হজের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কঙ্গোর জনসংখ্যার ৩ শতাংশ মুসলিম। এবার ৫ শতাধিক ব্যক্তি হজের জন্য প্রস্তুতি নিয়েছিলেন।

কঙ্গোর একজন মুসলিম নেতা ইমাম জুমা তোয়াহা বিবিসেক বলেন, এমন অনেকেই আছেন যারা গত ১০ বছর ধরে একটু একটু করে টাকা জমিয়েছেন হজে যাওয়ার জন্য।

ইতোমধ্যে হাজিদের সব প্রস্তুতি সম্পন্ন। বিমান টিকেটসহ যাবতীয় খরচ দিয়ে দেয়া হয়েছে। শেষ মুহুর্তে আসা নিষেধাজ্ঞায় তারা ক্ষতিগ্রস্ত হবেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply