জনসনের তুর্কি মুসলিম শিকড়

|

ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ৬৭ শতাংশ সদস্যের সমর্থন পেয়ে দলের নেতা নির্বাচিত হয়েছেন বরিস জনসন। আগামী বুধবার দেশটির নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন তিনি।

বরিস জনসনের শিকড় রয়েছে তুরস্কে। তার প্র-পিতামহ অর্থাৎ তার দাদার বাবার নাম আলী কামাল। তিনি ছিলেন তুর্কি মুসলিম। এমনকি অটোম্যান (ওসমানীয়) খেলাফতের শেষের দিকে তিন মাসের জন্য স্বরাষ্ট্রমন্ত্রীও ছিলেন।

বিংশ শতাব্দীর গোড়ার দিকে আলী কামাল পেশায় একজন সাংবাদিক ছিলেন। পরে রাজনীতিতে যোগ দেন। তবে সুলতান দ্বিতীয় আব্দুল হামিদের আলি কামালকে দেশদ্রোহিতার অভিযোগে নির্বাসনে পাঠিয়েছিলেন। ১৯২০ এর দশকে গণপিটুনিতে নিহত হন আলী কামাল।

বাবার সূত্রে তার বংশের ইতিহাস জানতে, স্বজনদের সাথে দেখা করতে বরিস জনসন একবার তুরস্কে গিয়ে বেশ কিছুদিন ছিলেন। তার মুসলিম হেরিটেজের কথা মাঝেমধ্যেই প্রকাশ্যে বলেন বরিস জনসন।

তবে সম্প্রতি বোরকা পরা নারীদের নিয়ে তার এক কটু মন্তব্যের পর তাকে মুসলিমবিদ্বেষী হিসাবে অনেকে মনে করেন।

জনসনের মা শার্লট ফচেট একজন চিত্রশিল্পী ছিলেন। তিনি ১৯৬৩ সালে স্ট্যানলিকে বিয়ে করেন এবং তার সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। পরের বছর যুক্তরাষ্ট্রের ম্যানহাটনে জন্ম হয় বরিস জনসনের। সেই সূত্রে বরিস জনসনের ব্রিটেন ও আমেরিকা উভয় নাগরিকত্ব লাভ করেন। তার পিতা স্ট্যানলি জনসন সে সময়ে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি শাস্ত্রে অধ্যয়নরত ছিলেন। মায়ের দিক থেকে জনসন ব্রিটেনের রাজা দ্বিতীয় জর্জের বংশধর।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply