পটুয়াখালী বাস মালিক সমিতিতে প্রশাসক নিয়োগ, দীর্ঘ‌দিনের অচলাবস্থার অবসান

|

পটুয়াখালী প্রতিনিধি
পটুয়াখালী জেলা বাস মিনিবাস মালিক সমিতির দুই প‌ক্ষের দ্ব‌ন্দ্বের অবসান হ‌লো। সমিতিতে প্রশাসক হিসেবে পটুয়াখালীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কে নিয়োগ দেয়ায় দীর্ঘ‌দিন ধ‌রে অচলাবস্থা দূর হ‌লো।
গত ২১ জুলাই বাণিজ্য মন্ত্রণালয় পরিচালক, বাণিজ্য সংগঠন (অতিরিক্ত সচিব) মোঃ ওবায়দুল আজম এই আদেশ জারি করেন। তবে মঙ্গলবার সকালে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অফিস আদেশের কপি হাতে পেয়েছেন বলে জানান।

অফিস আদেশে বলা হয়, পটুয়াখালী জেলা বাস-মিনিবাস মালিক গ্রুপের বর্তমান কমিটির বিরুদ্ধে আনীত অভিযোগ সমূহের বিষয়ে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পটুয়াখালীর নেতৃত্বে সহকারী পরিচালক বিআরটিএ, পুলিশ সুপার পটুয়াখালী প্রতিনিধি সমন্বয়ে তদন্ত কার্যক্রম পরিচালনা করা হয়। তদন্ত প্রতিবেদনে মালিক গ্রুপের সভাপতি এবং সেক্রেটারি কর্তৃক নিজেদের পছন্দমত গাড়ির সিরিয়াল দেয়া, গঠনতন্ত্র অনুযায়ী প্লেসিং না করা। গ্রুপের আয়-ব্যয়ের সঠিক হিসাব না থাকার বিষয়ে সত্যতা প্রমাণিত হয়।

জেলা প্রশাসক পটুয়াখালী সুপারিশের প্রেক্ষিতে গ্রুপ সদস্যদের মধ্যে সৃষ্ট বিরোধ নিরসন কল্পে এবং স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে নতুন কার্যনির্বাহী কমিটি গঠনের লক্ষ্যে একজন প্রশাসক নিয়োগ করা হবে না সে মর্মে গত ১৭ জুন ২০১৯ তারিখে গ্রুপের সভাপতি বরাবর সাত কার্যদিবসের মধ্যে কারণ দর্শনোর জন্য বলা হলেও নির্ধারিত সময়ে জবাব প্রদান না করে আত্মপক্ষ/সমর্থনের শুনানির আবেদন করায় ১০ জুলাই ২০১৯ তারিখ অনুষ্ঠিত শুনানিতে কোন সন্তোষজনক জবাব প্রদানে ব্যর্থ হন।

তাই পটুয়াখালী জেলা বাস-মিনিবাস মালিক গ্রুপের বিদ্যমান সমস্যা নিরসনের লক্ষ্যে বাণিজ্য সংগঠন অধ্যাদেশ ১৯৬১ এর ১০ ধারা মোতাবেক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পটুয়াখালী কে উক্ত গ্রুপের প্রশাসক নিয়োগ করা হলো।

আদেশে বলা হয়, প্রশাসক সংগঠনটির রুটিন কার্যাবলী পরিচালনা করবেন এবং দায়িত্ব গ্রহণের ১২০ দিনের মধ্যে বিধি মোতাবেক কার্যনির্বাহী কমিটির নির্বাচন সম্পন্ন পূর্বক নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করে মন্ত্রণালয়কে অবহিত করবেন।

পটুয়াখালীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ নুরুল হাফিজ জানান, তিনি অফিস আদেশ টি হাতে পেয়েছেন। এ বিষয়ে তিনি বাস-মিনিবাস মালিক সমিতি /গ্রুপ কে চিঠি দিয়ে বিষয়টি অবহিত করবেন বলেও জানান তিনি।

উল্লেখ্য, পটুয়াখালী জেলা বাস মিনিবাস মালিক সমিতির বর্তমান সভাপতি রিয়াজ মৃধা ও সাধারণ সম্পাদক গোলাম মাওলা দুলু মৃধা দীর্ঘদিন যাবত এই সমিতির দায়িত্ব পালন করে আসছেন। দায়িত্ব পালনকালে তাদের বিরুদ্ধে সমিতির অর্থ তছরুপ সহ বিভিন্ন ধরনের অনিয়মের বিরুদ্ধে আন্দোলনে নামেন বাস মিনিবাস মালিক সমিতির সাধারণ সদস্যরা। এর প্রেক্ষিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করে সমিতির বিভিন্ন কার্যক্রম এবং দুর্নীতির বিষয়ে তদন্ত সম্পন্ন করে বাণিজ্য মন্ত্রণালয় একটি প্রতিবেদন প্রেরণ করা হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply