সম্প্রীতি গড়তে মাদ্রাসার ভেতরেই মসজিদ-মন্দির

|

ভারতে চলমান হিন্দু মুসলিম সাম্প্রদায়িক অস্থিরতার মধ্যেই এবার দুই ধর্মের অনুসারীদের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে আলিগড়ে মাদ্রাসার ভবনের ভেতরেই মন্দির নির্মাণের উদ্যোগ নিল আলিগড়ের চাচা নেহরু মাদ্রাসা কর্তৃপক্ষ।

আলিগড়ের এই মাদ্রাসাটি পরিচালনা করেন ভারতের সাবেক উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারীর স্ত্রী সালমা আনসারী। সম্প্রতি চলমান সাম্প্রদায়িক অস্থিরতার মধ্য দিয়ে সম্প্রীতি নির্মাণে তার এই উদ্যোগের কথা জানা যায়। খবর ইন্ডিয়া টুডের।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউয়ের তোলা ছবিতে মাদ্রাসার ভেতরে সরস্বতী মূর্তিও দেখা গেছে।

মাদ্রাসার ভেতরে মন্দির স্থাপনের বিষয়ে সালমা আনসারি বলেন, মাদ্রাসার হোস্টেলে যে ছেলেমেয়েরা থাকে, তাদের নিরাপত্তার কথা ভেবেই এমন সিদ্ধান্ত। একইসাথে ভ্রাতৃত্বের বার্তা দেয়ার পাশাপাশি, এই পদক্ষেপে শিক্ষার্থীদের নিরাপত্তাও নিশ্চিত করা যাবে। প্রার্থনা করতে শিক্ষার্থীদের আর ক্যাম্পাসের বাইরে যেতে হবে না।

২০১৭ সালের আগস্টে উপ-রাষ্ট্রপতির পদ থেকে বিদায় নেন হামিদ আনসারি। বিদায়কালে ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে মোদি সরকারের সমালোচনা করেছিলেন তিনি।

বিজেপির আমলে দেশের সংখ্যালঘু সম্প্রদায় অস্বস্তিতে রয়েছেন, নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে সেইসময় মন্তব্য করেছিলেন তিনি। এ নিয়ে বিজেপি নেতাদের সমালোচনার মুখে পড়তে হয়েছিল তাকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply