সামরিক শাসক থেকে পল্লীবন্ধু এরশাদ

|

হুসেইন মুহম্মদ এরশাদ। রাজনীতিক না হয়েও রাজনীতির আলোচনায় ছিলেন প্রায় পুরোটা জীবনভর। জিয়াউর রহমানের মৃত্যুর পর রাজনীতির আলোচনায় আসেন তিনি। প্রয়াত রাষ্ট্রপতি আব্দুস সাত্তারকে সরিয়ে ১৯৮২ সালে রাষ্ট্রক্ষমতায় আসেন এই সামরিক শাসক।

১৯৩০ সালের ফেব্রুয়ারিতে জন্ম নেয়া এরশাদ সেনাপ্রধান থেকে রাষ্ট্রপতি হয়ে ক্ষমতার সর্বোচ্চ শিখরে আরোহণ করেছেন। কেবল তাই নয়, গণমানুষের বিশেষ করে বৃহত্তর রংপুরের মানুষের কাছে অবিসংবাদিত নেতা হয়ে উঠেছিলেন তিনি। এরশাদই সম্ভবত পৃথিবীর একমাত্র সমরিক শাসক, ক্ষমতা ছাড়ার পর প্রায় তিন দশক জাতীয় রাজনীতিতে, ক্ষমতার সমীকরণে ছিলেন গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। তাঁর মৃত্যুতে অভিভাবক শূন্য হলো দেশের তৃতীয় বৃহত্তম রাজনৈতিক দল জাতীয় পার্টি।

১৯৯০ সাল পর্যন্ত দেশ শাসন করেছেন তিনি। জাতীয় পার্টি গঠন করেন ১৯৮৬ সালে। গণতন্ত্রের কথা বলে সে বছরই সংসদ নির্বাচন দেন তিনি। সেই পরিকলপনা ভেস্তে যায়, বছর খানেকের মধ্যে বাতিল হয় সেই সংসদও।

সামরিক শাসক হলেও জনপ্রিয় কিছু কর্মসূচি নেন এরশাদ। রাস্তাঘাট-অবকাঠামো উন্নয়ন, উপজেলা পদ্ধতি প্রবর্তন, ৬৪ জেলা বাস্তবায়ন এসব কাজ করে রাজনীতিক হয়ে ওঠার চেষ্টা ছিল তার।

রাজনীতিতে ধর্মের ব্যবহার পাকাপোক্ত করেন এরশাদ। ইসলামকে রাষ্ট্রধর্ম করে, ধর্মভিত্তিক দলগুলোকে কাছে টানেন তিনি। “৬৮ হাজার গ্রাম বাঁচলে বাংলাদেশ বাচবে” ছিল তার শ্লোগান। পরিচিত হয়েছিলেন “পল্লীবন্ধু এরশাদ” নামে।

প্রাচ্য ও পাশ্চাত্য ছাড়াও প্রতিবেশিদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়েছিলেন এরশাদ। তাদের কাছ থেকে পেয়েছেন নানা রকম সাহায্য।

ক্ষমতায় থাকাকালে চেষ্টা করেও শক্তিশালী ছাত্র সংগঠন করতে পারেন নি তিনি ।তবে ঢাকাসহ অনেক বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন হতো তখন। নব্বইয়ে ক্ষতা ছাড়তে বাধ্য হন তিনি।

তারপর জেলে যেতে হয় তাকে। সংসদীয় শাসন ব্যবস্থায় দেশের তৃতীয় বড় দল হয়ে ওঠে জাতীয় পার্টি। জীবনের শেষ পর্যন্ত মামলার চাপে পর্যদুস্ত ছিলেন প্রায় পুরোটা জীবন ক্ষমতার কাছাকাছি থাকা এই রাজনীতিক।

পরবর্তী নেতৃত্ব কে দেবেন- সেটি নিয়েও আলোচনায় ছিলেন তিনি।

স্টাইলিশ এরশাদ ছিলেন দারণ রোমান্টিক। ছিলেন আড্ডাপ্রিয়, বন্ধুবৎসল। নব্বই বছর বয়সেও চাঙা ছিলেন কবিতা প্রিয় এরশাদ। চায়ের আড্ডায় এরশাদের রাজনীতির পাশাপাশি ছিল তার ব্যক্তি জীবনও। সব ছাপিয়ে পতিত সামরিক শাসক এরশাদ হয়ে উঠেছিলেন নব্বই পরবর্তী বাংলাদেশের রাজনীতির সবচেয়ে আলোচিত পুরুষ।

আলোচনা-সমালোচনা যাই থাকুক, ব্যক্তি জীবন আর রাজনীতিতে আনপ্রেডিক্টেবল এই মানুষটি বহুবছর থাকবেন আলোচনায়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply