অক্ষতই থেকে গেল শচীনের রেকর্ড

|

বিশ্ব রেকর্ড ভাঙার এক অনন্য বিশ্বকাপ ছিলো এবারের ক্রিকেট বিশ্বকাপ। কিন্তু সেই সম্ভাবনা যেন সেমিফাইনালেই মলিন হয়ে গেল সবার। রেকর্ড ভাঙার কাছাকাছি থেকেও সেটি আর ছুতে পারলেন না রোহিত শর্মা আর ডেভিট ওয়ার্নার। রেকর্ড ভাঙতে না পারার সেই ব্যাথা নিয়েই তাদের ফিরতে হলো দেশে।

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের এক অপরাজেয় রেকর্ড ভাঙার সুবর্ণ সুযোগ ছিল রোহিত শর্মার সামনে। যার দখলে সেঞ্চুরিসহ ক্রিকেটের প্রায় সব রেকর্ড। সেই শচীনকে ছাড়িয়ে যাওয়া যে কোনো ক্রিকেটারের জন্যই বড় এক প্রাপ্তির বিষয়। এমন একটি দারুণ সুযোগ ছিল শচীনেরই স্বদেশী ওপেনার রোহিত শর্মার। কিন্তু তিনি সেটা পারলেন না।

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে আর মাত্র ২৬ রান করলেই এক বিশ্বকাপে শচীনের সর্বোচ্চ ৬৭৩ রানের রেকর্ড ভেঙে শীর্ষে উঠে যেতে পারতেন তিনি। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে তাকে সন্তুষ্ট থাকতে হয় মাত্র ১ রানে। মলিন হয়ে যায় রেকর্ড ভাঙার স্বপ্ন। আর তাই এবারের বিশ্বকাপের সর্বোচ্চ ৬৪৮ রান নিয়েই দেশে ফিরতে হলো তাকে।

অপরদিকে, এবারের বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ রানের অধিকারী ছিলেন ডেভিট ওয়ার্নার। সবাই ভেবেছিলেন ইংল্যান্ডের বিপক্ষে হয়তো সবার রেকর্ডকে ছাড়িয়ে যাবেন তিনি। কিন্তু তাকেও আজ ফিরতে হয় ৯ রানে। যার ফলে রেকর্ড ভাঙার স্বপ্নও ফিকে হয়ে যায় তার। আর তাই বিশ্বকাপের দ্বিতীয় সর্বোচ্চ ৬৪৭ রান নিয়েই সন্তুষ্ট থাকতে হবে তাকে। কারণ সেই স্বপ্ন ভেঙে দিয়ে ফাইনালে ইংল্যান্ড।

 একটি বিশ্বকাপে ৬৭৩ রান করেছিলেন লিটল মাস্টার। সেটাই এখনও পর্যন্ত কোনও ব্যাটসম্যানের একটি বিশ্বকাপে সর্বোচ্চ রান।

যমুনা অনলাইন: আরএস









Leave a reply