বিশ্বকাপ সেমিফাইনালে কখনো হারেনি অস্ট্রেলিয়া

|

বিশ্বকাপের সেমিফাইনালে অপ্রতিরোধ্য অস্ট্রেলিয়া। এখন পর্যন্ত তারা ছয়বার সেমিফাইনালে উঠে একবারও হারেনি। এই ছয়বার ফাইনাল খেলে তারা শিরোপা জিতেছে পাঁচবার। অন্যদিকে ইংল্যান্ড পাঁচবার সেমিফাইনাল খেলেছে। এর মধ্যে দুইবার হেরেছে তারা। বাকি তিনবার ফাইনালে উঠলে ট্রফি অধরাই রয়ে গেছে ব্রিটিশদের কাছে।

আজ বার্মিংহামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় বিশ্বকাপের এবারের আসরের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড।

১৯৭৫ সালে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। সেবার শিরোপা উঠে ওয়েস্ট ইন্ডিজের হাতে। প্রথম বিশ্বকাপের রানার্সআপ হয় অস্ট্রেলিয়া। ১৯৮৭ সালের বিশ্বকাপে সেমিফাইনালে জিতে ফাইনাল খেলে অজিরা। সেবার তারা প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়।

এরপর ১৯৯৬ বিশ্বকাপের সেমিফাইনাল জিতে ফাইনালে উঠে অস্ট্রেলিয়া। কিন্তু সেবার শ্রীলঙ্কার কাছে হেরে রানার্সআপ হয় অস্ট্রেলিয়া। পরে ১৯৯৯, ২০০৩, ২০০৭ আর ২০১৫ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় অজিরা।

অন্যদিকে ইংল্যান্ড ১৯৭৯, ১৯৮৭ ও ১৯৯২ সালে সেমিফাইনাল জিতে ফাইনালে উঠলেও রানার্সআপ শিরোপা নিয়ে সন্তুষ্ঠ থাকতে হয় তাদের। এছাড়া ১৯৭৫ ও ১৯৮৩ সালে সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয় এই ক্রিকেট মোড়লকে।









Leave a reply