বিশ্বকাপ থেকে ভারতের বিদায়

|

নিউজিল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ভারত। আজ ওল্ড ট্রাফোর্ড সেমিফাইনালে ১৮ রানে হেরে যায় ভারত।

ইনিংসের দ্বিতীয় ওভারেই ম্যাট হেনরির বলে মাত্র এক রান করে সাজঘরে ফেরেন এই বিশ্বকাপে ৫টি সেঞ্চুরি করা রোহিত শর্মা। ব্যর্থ হয়েছেন বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান ভিরাট কোহলিও। স্কোর বোর্ডে ১ রান যোগ করেই ট্রেন্ট বোল্টের বলে লেগবিফোর উইকেট হন তিনি। দলের চরম বিপদের সময় চরমভাবে ব্যর্থ লোকেশ রাহুল। হেনরির বলে খোঁচা মেরে তিনিও ফেরেন সাজঘরে, মাত্র ১ রান করে।

বর্ষীয়ান দিনেশ কার্তিক এসে উইকেট কামড়ে থাকেন। ২০ বল খেলার পর রানের খাতা খোলেন তিনি। কিন্তু তারও শেষরক্ষা হয়নি। হেনরির বলে পয়েন্টে অসামান্য এক ক্যাচ নিয়ে তাকে হতাশ করেন জিমি নিশাম।

হার্দিক পান্ডিয়া ও রিশাভ পান্ট ৫ম উইকেট জুটিতে ৪৭ রান যাগ করে বিপদ সামাল দেয়ার চেষ্টা করেন। কিন্তু স্পিনার স্যান্টনার আসতেই নিজেকে সামলাতে পারেননি। ছক্কা হাকাতে গিয়ে ডিপ মিড উইকেটে ধরা পড়েন তিনি ৩২ রান করে। একই সংখ্যক রান তোলার পর পান্ডিয়াও একইভাবে মারতে গিয়ে স্যান্টনারকে উইকেট দিয়ে ফিরে আসেন।

ভারতের আশা তখন মহেন্দ্র সিং ধোনীকে নিয়ে। দুর্দান্ত এই ফিনিশারের সাথে যোগ দেন বল হাতে দারুন পারফর্ম করা রবীন্দ্র জাদেজা। দুর্দান্ত কিছু শট খেলে বল আর রানের ব্যবধান কমিয়ে আনতে থাকেন তিনি। ৫ বছর পর ক্যারিয়ারের ১১ তম ফিফটু তুলে নেন তিনি মাত্র ৩৮ বল খেলে।

জয় থেকে মাত্র ৩২ রান দুরে যখন, তখনই ছন্দপতন। বোল্টকে মারতে গিয়ে ক্যাচ তুলে দেন। ভুল করেননি উইলিয়ামসন। জাদেজার বিদায়ের সাথে সাথে যেন উবে যায় ভারতের জয়ের সম্ভাবনা। তবে আশার প্রদীপ জ্বালিয়ে তখনও ক্রিজে ছিলেন ধোনি।

লোকি ফারগুসনের ওভারের প্রথম বলে ছক্কা হাঁকিয়ে আশার আলোটা বাড়িয়ে দিয়েছিলেন তিনি। কিন্তু মার্টিন গাপটিলের দুর্দান্ত এক থ্রো সব শেষ করে দেয়। ঠিক ৫০ রান তুলে রান আউটে কাটা পড়েন ধোনি। সেই সাথে নিশ্চিত হয়ে যায় বিশ্বকাপ থেকে ভারতের বিদায়।   শেষ পর্যন্ত ভারত সংগ্রহ করে ২২১ রান।

বৃষ্টির বাধায় গতকাল ৪৬ ওভার ১ বলে ৫ উইকেটে ২১১ রান করেছিলো নিউজিল্যান্ড। সেখান থেকে রিজার্ভ ডেতে ব্যাট শুরু করেন রস টেইলর ও টম লাথাম। আজও সুবিধা করতে পারেননি তারা। লাথামকে ১০ রান ফিরিয়ে দেন ভুবেনেশ্বর। ৭৪ রানে রান আউটে কাটা পরেন টেইলর। শেষ পর্যন্ত ৮ উইকেটে ২৩৯ রান করে নিউজিল্যান্ড।









Leave a reply