নৌমহড়া নিয়ে মুখোমুখি তুরস্ক-ইউরোপ

|

সাইপ্রাস উপকূলে তুরস্কের নৌমহড়া নিয়ে ইউরোপীয় ইউনিয়ন ও গ্রিসের সঙ্গে দেশটির উত্তেজনা চরমে। সোমবার সাইপ্রাসের পূর্বে তুর্কি জাহাজ ইয়াভুজ নোঙর ফেলার পর এই উত্তেজনা চরম রূপ নিয়েছে।

ইতিমধ্যে তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে বৈঠকে বসেছে ইউরোপীয় কূটনীতিকরা।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন ও গ্রিসের সঙ্গে উত্তেজনা সত্ত্বেও সাইপ্রাস উপকূলে নৌমহড়া অব্যাহত রাখার দৃঢ়সঙ্কল্প ব্যক্ত করেছে তুরস্ক। বার্তা সংস্থা এএফপি ও আল-আরাবিয়ার খবরে এমন তথ্য জানা গেছে।

বুধবার দেশটি যখন এই মহড়ার কথা জানায়, তখন এটাকে অবৈধ আখ্যায়িত করে মহড়া থেকে বিরত থাকতে আহ্বান জানিয়েছে ইউরোপ ও গ্রিস। যদিও তা প্রত্যাখ্যান করেছে আঙ্কারা।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সাইপ্রাস সংকট নিয়ে ইউরোপ কখনোই নিরপেক্ষ মধ্যস্থতাকারী হতে পারে না।

এক বিবৃতিতে দেশটি বলছে, ভূমধ্যসাগরীয় দ্বীপটির পশ্চিমে তুরস্কের ফাতিহ জাহাজ মহড়ার তৎপরতা চালিয়ে আসছে। গত মে মাসেই শুরু হয়েছে এই মহড়া। তবে সম্প্রতি সাইপ্রাসের পূর্বে ইয়াভুজ জাহাজ এসেছে।

সাইপ্রাসের দক্ষিণে কারপাসিয়া উপদ্বীপে সোমবার নোঙর ফেলেছে ইয়াভুজ। নতুন এই মহড়ার কড়া প্রতিবাদ জানিয়েছে নিকোসিয়া। বিরূপ বক্তব্য ও হুশিয়ারি এসেছে ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকেও।

বুধবার (১০ জুলাই) ব্রাসেলসে ইউরোপীয় কূটনীতিকরা বৈঠকে বসেছে। এ মহড়া শুরু করায় দায়ে তুরস্কের বিরুদ্ধে সম্ভাব্য নিষেধাজ্ঞা আরোপ নিয়ে বৈঠকে আলোচনা করা হচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply