দেশের নির্বাচন ব্যবস্থা “প্রায় ভঙ্গুর”: সুজন

|

দেশের নির্বাচন ব্যবস্থা “প্রায় ভঙ্গুর” বলে মনে করে সুশাসনের জন্য নাগরিক “সুজন”। এটি পুরোপুরি ভেঙে পড়লে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর কঠিন হয়ে পড়বে বলে মনে করেন সংগঠনটির সাধারণ সম্পাদক ডক্টর বদিউল আলম মজুমদার। গেল নির্বাচনের বিভিন্ন অসঙ্গতি তুলে ধরে তারা বলছে, “অনিয়মের খনিতে” পরিণত হয়েছে দেশ। বর্তমান কমিশনের অপসারণ দাবি করে তাদের অধীনে আর কোনো ভোট যেন না হয়, সে দাবিও তুলেছে নাগরিক সংগঠনটি। সংসদ নির্বাচনের অনিয়ম খতিয়ে দেখতে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠনের দাবিও তুলেছে “সুজন”।

৩০ ডিসেম্বরের বহুল আলোচিত একাদশ সংসদ নির্বাচন এখনো রাজনীতির আলোচনায়। সম্প্রতি কেন্দ্রভিত্তিক ফলাফল প্রকাশিত হয়েছে ওয়েবসাইটে। সেটি বিশ্লেষণ করে সুজন বলছে, দুই শতাধিক কেন্দ্রে পড়েছে শতভাগ ভোট। কেবল তাই নয়, ৯৬ থেকে ১শ ভাগ ভোট পড়েরে প্রায় দেড় হাজার কেন্দ্রে।

সুজনের পর্যবেক্ষণ, অন্তত চারটি সংসদীয় আসনে ভোটের হার বাড়িয়েছে নির্বাচন কমিশন। রিটার্নিং অফিসারের সই করা ফল, আর কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত তথ্যে ব্যাপক গরমিলের প্রমাণ পেয়েছে তারা।

হিসাব বলছে, ৭৫ আসনের ৫৮৭ কেন্দ্রের শতভাগ ভোট পেয়েছেন বিজয়ী প্রার্থী। আর ১ হাজার ২৮৫টি কেন্দ্রে কোন ভোটই পড়েনি ধানের শীষে। এগুলোকে অনিয়ম আখ্যা দিয়ে এর দায় কমিশনকেই দিয়েছে সুজন।

নির্বাচন নিয়ে অনিয়ম দেশের রাজনীতির জন্য ভালো নয় বলেই মনে করে সুশাসনের জন্য নাগরিক।

গেল নির্বাচনে ২৬৬টি আসন পেয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। বিএনপি জোট জেতে মাত্র সাতটিতে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply