রাস্তা নির্মাণে দীর্ঘসূত্রিতা, ধানের চারা রোপন করে প্রতিবাদ

|

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে রাস্তা পাকা করণের নামে দীর্ঘ দিন ধরে রাস্তা খুঁড়ে রাখায় মারাত্মক জনদুর্ভোগের সৃষ্টি হয়েছে। সামান্য বৃষ্টি হলেই হাটু সমান কাঁদা হয় রাস্তায়। ভুক্তভোগী এলাকবাসী রাস্তার কাজ দ্রুত শেষ করতে ঠিকাদারের নিকট বার বার দাবি জানালেও কর্ণপাত করছেনা সংশ্লিষ্টরা। কর্তৃপক্ষের নীরব ভুমিকায় ক্ষুদ্ধ হয়ে স্থানীয় এলাকাবাসী ধানের চারা রোপন করে প্রতিবাদ জানিয়েছে।

গত বছরের ২১ মে নূরপুর-মসলেন্দপুর সড়কের উন্নয়ন (১৬০০ মিটার) কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করা হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ রাস্তার কাজ এখনো শেষ করছে না। গ্রামীণ এই সড়কের বেহাল দশা থেকে মুক্তি পেতে সাধারণ মানুষ রাস্তায় ধানের চারা রোপন করে প্রতিবাদ জানিয়েছে।

সরেজমিন জেলার নাসিরনগর উপজেলার গোকর্ণ ইউনিয়নের নূরপুর গ্রামে গিয়ে দেখা যায় (অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প-২ আওতায়) ১ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে প্রায় পৌনে দুই কিলোমিটার কাঁচা রাস্তায় পাকাকরণের জন্য খুঁড়ে রাখা হয়েছে। দীর্ঘদিন রাস্তাটি খুঁড়ে রাখায় পানি জমে কাদার সৃষ্টি হয়েছে। ফলে রাস্তায় চলাচল করা কষ্টকর হয়ে পড়েছে। এই রাস্তা দিয়ে প্রতিদিন চার হতে পাঁচ হাজার মানুষ চলাচল করে।

নূরপুর গ্রামের মো. মোকাম্মেল হক জানান, আমাদের নূলপুর গ্রামের ৯০ শতাংশ মানুষ কৃষি কাজের উপর নির্ভরশীল। এই গ্রামের কোন কৃষক ধান বিক্রি করতে পারছেনা। ধানের পাইকার আসলেও যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় কেউ ধান কিনতে চায়না। যোগাযোগের সুবিধা না থাকায় পুকুরের মাছও বিক্রি করতে পারছি না। তাই বাধ্য হয়ে মৎস্য প্রকল্প ছেড়ে দিয়েছি।

একই গ্রামের মো. দিদার হোসেন অভিযোগ করে বলেন, রাস্তার খারাপ অবস্থা দেখে আমার বিয়ে ভেঙ্গে গেছে। কারণ জানতে চাইলে তিনি জানান, কিছুদিন পূর্বে আমার বিয়ের বিষয়ে কথা হয়। পরে কনে পক্ষ আমার বাড়িতে আসলে রাস্তার অবস্থা দেখে তারা বিয়ে ভেঙ্গে দেয়। এই গ্রামের আরো পাঁচটি বিয়ে ভেঙ্গে গেছে শুধুমাত্র রাস্তার কারণে।

ষাটোর্ধ আক্কাস ও মুকদুস মিয়া বলেন, গর্ভবতী মহিলাদের এ রাস্তা দিয়ে নেয়া যায়না। স্কুল, কলেজের শিক্ষার্থীরা চলাচল করতে পারছে না। কি কারণে এ রাস্তার কাজ শেষ করতে দেরি হচ্ছে একমাত্র আল্লাহই ভাল জানেন।

রাস্তাটির ঠিকাদারী প্রতিষ্ঠানের নাম রানা বিল্ডার্স। তবে কাজ করছেন স্থানীয় কয়েকজন ঠিকাদার। স্থানীয় ঠিকাদার মো. আরিফ জানান, এলাকার লোকজন তাদের বাড়ি-ঘরের পানি রাস্তার উপর ছেড়ে দিয়েছে। তাই রাস্তা পানি জমে আছে।

এই ব্যাপারে নাসিরনগর উপসহকারী প্রকৌলী মো. ইছাক মিয়া জানান, রাস্তার কাজ চলমান আছে। নিয়ম মেনেই সঠিক সময়ে কাজ শেষ হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply