যাত্রাবাড়ী মোড়: সড়কের ওপর লেগুনা স্ট্যান্ড

|

যাত্রাবাড়ী মোড়ে সড়কের উপর অবৈধভাবে বসানো হয়েছে ফল, তরকারি, কাপড়সহ হরেক রকমের দোকানপাট। রয়েছে অবৈধ লেগুনা ও বাস স্ট্যান্ড। এতে সড়ক সংকুচিত হয়ে পড়েছে।

ওই এলাকায় লেগেই থাকে যানজট। এছাড়াও সড়কের জায়গা দখল করে রয়েছে পচা ও দুর্গন্ধযুক্ত ময়লা-আবর্জনা, কাদা। দুর্গন্ধে সড়ক দিয়ে চলা যেন দায়। যাত্রাবাড়ী মোড় পাঁচটি রাস্তার সংযোগস্থল।

মোড় থেকে পূর্ব দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, দক্ষিণে ঢাকা-মাওয়া বা পদ্মা সেতু সড়ক, উত্তর-পূর্ব দিকে যাত্রাবাড়ী-ডেমরা সড়ক, পশ্চিম-উত্তর দিকে যাত্রাবাড়ী-গুলিস্তান বা সায়েদাবাদ বাস টার্মিনাল সড়ক, পশ্চিম-দক্ষিণ দিকে শহীদ ফারুক বা যাত্রাবাড়ী-সদরঘাট সড়ক।

এছাড়াও যাত্রাবাড়ী পার্কের পূর্ব পাশ দিয়ে উত্তর যাত্রাবাড়ী ও পার্কের পশ্চিম দিকে যাত্রাবাড়ী-ধলপুর সড়ক রয়েছে।

এ পাঁচ সড়কের সংযোগস্থলে যাত্রাবাড়ী মোড়। এ সড়ক দিয়ে দেশের দক্ষিণাঞ্চলের বিশ জেলার লোকজন রাজধানীতে প্রবেশ ও বের হন।

এছাড়া নারায়ণগঞ্জ, পোস্তগোলা, শনিরআখড়া, ডেমরা, সারুলিয়া, কোনাপাড়া, কাঁচপুর, চিটাগাং রোডসহ এ এলাকার মানুষ যাতায়াত করেন। এতে দিন-রাত এ এলাকায় যানবাহনের জটলা ও মানুষের ভিড় লেগেই থাকে।

এর মধ্যে সড়কের যাত্রাবাড়ী মোড় থেকে কোয়ার্টার কিলোমিটার পর্যন্ত সড়ক ও ফুটপাত দখল করে অবৈধভাবে বসানো হয়েছে দোকানপাট। রয়েছে অবৈধ লেগুনা ও বাস স্ট্যান্ড এবং ময়লা আবর্জনার স্তূপ।

ফুটপাত না পেয়ে জীবনের ঝুঁকি নিয়ে যানবাহনের সঙ্গে পাল্লা দিয়ে মূল সড়ক দিয়ে পথ চলতে হয় পথচারীদের। মোড়ে নেই ট্রাফিক সিগন্যাল ও জেব্রা ক্রসিং।

সরেজমিন দেখা যায়, যাত্রাবাড়ী মোড় মসজিদ ই মুনীর থেকে শুরু হয়ে ডেমরা সড়কের বিবির বাগিচা ১নং গেট পর্যন্ত সড়কের অর্ধেকেরও বেশি জায়গা দখল করে রয়েছে বিভিন্ন ফল ও শাক-সবজির দোকান। দুর্গন্ধময় ময়লা-আবর্জনা ও কাদা।

মোড়ের মাঝের একটি সড়কের ওপর নোয়াখালী ও চাঁদপুরের হাজীগঞ্জসহ দূরপাল্লার ও শহরের লোকাল বাস থামিয়ে রাখা হয়। ট্রাফিক পুলিশের সামনে ঘণ্টার পর ঘণ্টা এসব বাস থামিয়ে যাত্রী নেয়া হয়।

ফলে যাত্রাবাড়ী মোড় থেকে সায়েদাবাদ ও কাঁচপুর পর্যন্ত গোটা যাত্রাবাড়ী মোড়ে তীব্র যানজট সৃষ্টি হয়। যাত্রাবাড়ী মোড় থেকে দক্ষিণ দিকে ট্রাফিক বক্সের পশ্চিম পাশে ঢাকা-মাওয়া বা পদ্মা সেতু সড়কে মাওয়াগামী ইলিশ পরিবহনের বাস রাখা হয়।

একটু সামনে রয়েছে পোস্তগোলা, শ্যামপুরগামী লেগুনা স্ট্যান্ড। মোড় থেকে দক্ষিণ দিকে দোলাইরপাড় সড়কে রহমান ম্যানশন ও হাজী সামাদ সুপার মার্কেটের সামনে পূর্ব পাশে সড়কের ওপর যাত্রাবাড়ী মিরপুরগামী ট্রান্সসিলভা বাস স্ট্যান্ড।

যাত্রাবাড়ী পার্কের দক্ষিণ পাশে ডেমরা সড়কের ওপর কয়েক সারিতে বসানো হয়েছে অন্তত ২ শতাধিক ফলসহ হরেক প্রকারের দোকানপাট।

ময়লার দুর্গন্ধে ওই সড়ক দিয়ে নাক-মুখ চেপে পথ চলতে হয় পথচারীদের। সড়ক দখল করে রয়েছে ডেমরা ও কোনাপাড়াগামী লেগুনা স্ট্যান্ড।

যাত্রাবাড়ী এলাকার একাধিক বাসিন্দা ও পথচারী বলেন, মেয়র সাঈদ খোকন গুলিস্তান সড়ক ও ফুটপাত থেকে দোকানপাট উচ্ছেদ করে প্রশংসা কুড়িয়েছেন।

মানুষ এখন স্বস্তিতে হাঁটতে পারেন। এমনটি যাত্রাবাড়ীতে করা হলে যানবাহনসহ মানুষের চলাচলে স্বস্তি আসত।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুল হক বলেন, মোড়ে প্রায় সময়ই দোকানপাট উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হয়।

উচ্ছেদের কয়েক ঘণ্টা পর আগের অবস্থায় ফিরে আসে। উচ্ছেদের পর যাতে আর কোনো দোকানপাট বসতে না পারে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply