প্রয়োজনে কৃষকের কাছ থেকে আরও ধান কিনবে সরকার : খাদ্যমন্ত্রী

|

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ

কৃষককে লাভবান করতে চালের পাশাপাশি এবার দুই ধাপে সরকারী ভাবে ৪ লাখ মেট্রিক টন ধান কেনা হচ্ছে। এরপরও দর নিম্নমুখী হলে প্রয়োজনে প্রান্তিক কৃষকের কাছ থেকে আরো ধান কিনবে সরকার।

সকালে নওগাঁর নিয়ামতপুরে উপজেলা খাদ্যগুদাম পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

মন্ত্রী বলেন, কৃষি বিভাগ থেকে সঠিক সময়ে চাষি তালিকা না পাওয়ায় ধান সংগ্রহে কিছুটা বিলম্ব হচ্ছে। সংগ্রহ কার্যক্রম ত্বরান্বিত করতে উপজেলা প্রশাসনের কর্মকর্তাদের নজরদারীর নির্দেশনা দেন মন্ত্রী।

ধানের বাজার দর প্রসঙ্গে সাধন চন্দ্র মজুমদার বলেন- চলতি মওসুমের শুরুতে কৃষক ধানের দাম কম পেয়েছে। সরকারী ক্রয় শুরু হলে কিছুটা দর বাড়ে। কিন্তু সেই দর কৃষকের কাছে আশানুরুপ না হওয়ায় আবারো নতুন করে আড়াই লাখ টন ধান কেনার সিদ্ধান্ত নেয়া হয়।

দেশের প্রতিটি সরকারী খাদ্যগুদামে ধান ও চাল সংগ্রহ চলছে। গুদামগুলোতে যাতে কোন ধরনের অনিয়ম না হয়, ধান দিতে গিয়ে কৃষকরা যাতে হয়রানীর শিকার না হয় সেজন্য নির্বাহী কর্মকর্তাদের কড়া নজরদারীর নির্দেশ দেন মন্ত্রী।

গুদাম পরিদর্শনকালে মন্ত্রী কৃষকের সাথে কথা বলে খোঁজ খবর নেন। এসময় স্থানীয় প্রশাসন ও খাদ্য বিভাগের কর্মকর্তা ছাড়াও স্থানীয় গন্যমান্য ব্যাক্তি, চাষি ও ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply