আরেকটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে সাকিব

|

এবারের বিশ্বকাপটাই যেন সাকিব আল হাসানের। বিশ্বসেরা এই অলরাউন্ডার ব্যাট-বলে দুর্দান্ত পারফরম্যান্স করে যাচ্ছেন। অন্যদের তুলনায় ম্যাচ কম খেলেও বিশ্বকাপে সেরা রান সংগ্রাহকদের তালিকায় সাকিবের নাম ওপরের দিকে। বিশ্বসেরা এই অলরাউন্ডারের নামের পাশে জ্বলজ্বল করছে ৫৪২ রান, যা এখন পর্যন্ত আসরের দ্বিতীয় সর্বোচ্চ রান।

বল হাতে উইকেট নিয়েছেন ১১টি। এমন অলরাউন্ড পারফরম্যান্স আর কারও নেই। সাকিবের দুর্ভাগ্য বাংলাদেশ সেমিফাইনাল থেকে ছিটকে পড়েছে। বাংলাদেশ সেমিফাইনাল খেলতে পারলে সাকিবের আরও কিছু করার সুযোগ ছিল।

আজ লর্ডসে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ড বিশ্বকাপের শেষ ম্যাচ খেলতে নামছেন মাশরাফী-সাকিবরা। আজও একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন সাকিব। আর মাত্র ১৯ রান নিজের নামের পাশে যোগ করতে পারলেই বিশ্বকাপের সেরাদের সেরা তালিকায় নাম উঠে যাবে এ অলরাউন্ডারের।

আজকের ম্যাচে ১৯ রান করতে পারলেই সাকিব বিশ্বকাপে সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহকদের ১০ জনের তালিকায় ঢুকে যাবেন। এ তালিকায় ওপরের দিকে আছেন শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, কুমার সাঙ্গাকারা, ব্রায়ান লারার মতো কিংবদন্তিরা। আর ১৮ রান করলে সব বিশ্বকাপ মিলিয়ে সাকিবের মোট রান হবে ১১০০।

২২৭৮ রান নিয়ে এ তালিকায় সবার ওপরে আছেন ভারতের কিংবদন্তি শচীন টেন্ডুলকার। তার পরে ১৭৮৩ রান নিয়ে রিকি পন্টিং, ১৫৩২ রান নিয়ে কুমার সাঙ্গাকারা, ১২২৫ রান নিয়ে ব্রায়ান লারা ও ১২০৭ রান নিয়ে এবি ডি ভিলিয়ার্স অবস্থান করছেন।

সেরাদের সেরা তালিকায় সাকিবের চেয়ে যারা এগিয়ে আছেন তাদের সবাই অবসরে চলে গেছেন। কিন্তু সাকিব আগামী বিশ্বকাপ খেলবেন এটি তো আশা করাই যায়। সেই বিশ্বকাপে সাকিবের সামনে সুযোগ থাকছে নিজেকে এ তালিকার ওপরের দিকে নিয়ে যাওয়ার।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply