আফগানদের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৩১১ রান

|

আগেই বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের। বিশ্বকাপের নিয়ম রক্ষার ম্যাচে ৩১১ রানের পাহাড় গড়ে উইন্ডিজ।

ক্যারিবীয়রা সবশেষ আট ম্যাচে একটিতে জয় পেলেও পরাজয়ের বৃত্তেই আটকে আছে আফগানিস্তান। চলতি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে সান্তনার জয়ে ঘরে ফিরতে হলে মোহাম্মদ নবী-রশিদ খানদের ৩১২ রানের পাহাড় ডিঙাতে হবে।

বৃহস্পতিবার ইংল্যান্ডের হ্যাডিংলি লিডসে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ৬ উইকেট ৩১১ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে ওয়েস্ট ইন্ডিজ। দলের হয়ে সর্বোচ্চ ৭৭ রান করেন উইকেটকিপার ব্যাটসম্যান শাই হোপ। ৫৮ রান করেন নিকোলাস পুরান ও এভিন লুইস। আর ৪৫ রান করেন অধিনায়ক জেসন হোল্ডার।

প্রথমে ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারান ক্রিস গেইল। ক্যারিয়ারের শেষ ও বিশ্বকাপের শেষ ম্যাচ খেলতে নেমেও প্রত্যাশিত ব্যাটিং করতে পারেননি তিনি। মাত্র ৭ রানেই ফেরেন ব্যাটিং দানব। দৌলত জাদরানের শিকার হয়ে ফেরেন। দলীয় ২১ রানে গেইলের বিদায়ের পর শাই হোপের সঙ্গে ৮৮ রানের জুটি গড়ে প্রাথমিক ধকল সামাল দেন এভিন লুইস।

বিশ্বকাপে দ্বিতীয় ফিফটি তুলে নেয়ার পর রশিদ খানের গুগলির শিকার হন লুইস। মোহাম্মদ নবীর হাতে ক্যাচ তুলে দেয়ার আগে ৭৮ বলে ছয়টি চার ও দুটি ছক্কায় ৫৮ রান করেন তিনি। তার বিদায়ে ২৪.৫ ওভারে ১০৯ রানে দুই ওপেনারের উইকেট হারায় উইন্ডিজ।

এরপর তৃতীয় উইকেটে সিমরন হেটমায়ারের সঙ্গে ৬৫ রানের জুটি গড়েন শাই হোপ। ৩১ বলে তিন চার দুই ছক্কায় ৩৯ রান করে ফেরেন হেটমায়ার। মাত্র ১৮ রানের ব্যবধানে ফেরেন শাই হোপ। তার আগে ৯২ বলে ছয়টি চার ও দুই ছক্কায় ৭৭ রান করেন হোপ।

এরপর পঞ্চম উইকেটে ১০৫ রানের জুটি গড়েন নিকোলাস পুরান ও জেসন হোল্ডার। শেষ দিকে রীতিমতো ব্যাটিং তাণ্ডব চালান হোল্ডার-পুরান। তবে ইনিংস শেষ হওয়ার পাঁচ বল আগে ভুল বোঝাবুঝিতে রান আউট হন নিকোলাস। তার আগে ৪৩ বলে ছয় চার ও এক ছক্কায় ৫৮ রান করেন তিনি। তার বিদায়ের ঠিক পরের বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন জেসন হোল্ডার।

সাইদ আহমেদ শিরজাদের শিকারে পরিণত হওয়ার আগে ৩৪ বলে এক চার ও চারটি দৃষ্টিনন্দন ছক্কায় ৪৫ রান করেন হোল্ডার। ওভারের শেষ চার বল খেলে দুই চার ও এক ছক্কায় ১৪ রান করেন কালোর্স ব্রাথওয়েট। তার ছোট এবং কার্যকরী ইনিংসে ভর করে ৬ উইকেটে ৩১১ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে ওয়েস্ট ইন্ডিজ।

সংক্ষিপ্ত স্কোর

ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ৩১১/৬ (শাই হোপ ৭৭, নিকোলাস ৬৮, এভিন লুইস ৫৮, জেসন হোল্ডার ৪৫, সিমরন হেটমায়ার ৩৮, ব্রাথওয়েট ১৪*, গেইল ৭, ফ্যাবিয়ান অ্যালান ০*)।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply