এবার কোথায় কোথায় বসবে কোরবানির হাট

|

এবার রাজধানীতে কোরবানির ২৬টি পশুর হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে ঢাকার দুই সিটি কর্পোরেশন। ইতিমধ্যে ১৯টি হাটের কাঙ্ক্ষিত দর মিলেছে। বাকি ৭টি হাটের মধ্যে ৬টির পুনঃদরপত্র এবং একটি হাটের দরপত্র প্রক্রিয়া চলমান রয়েছে।

জানা যায়, প্রতিবছর ঈদুল আজহায় ঢাকাবাসীর কোরবানির পশু ক্রয়ের সুবিধার্থে অস্থায়ী পশুর হাটের আয়োজন করে ঢাকার দুই সিটি কর্পোরেশন। প্রচলিত নিয়ম এবং দায়িত্ব অনুযায়ী এবারও সেই প্রক্রিয়া শুরু করেছে দুই নগর সংস্থা। ঈদুল আজহার আগে শুরু হওয়া হাট নির্দিষ্টকরণ এবং ইজারাদার নির্ধারণ কার্যক্রম চলমান রয়েছে। চলতি মাসেই হাট ইজারা চূড়ান্ত হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানা যায়, এবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) ১৪টি অস্থায়ী পশুর হাটের দরপত্র আহ্বান করেছে। এর মধ্যে ১১টি হাটের কাঙ্ক্ষিত দর পেয়েছে। আর বাকি ৩টি হাটের কাঙ্ক্ষিত দর পায়নি। ওই তিন হাটের পুনঃদরপত্র করে ইজারা চূড়ান্ত করার কার্যক্রম চলমান রয়েছে।

অন্যদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ১২টি হাটের দরপত্র আহ্বান করে। এর মধ্যে ৮টি হাটের কাঙ্ক্ষিত দর মিলেছে এবং একটি হাট এলাকাবাসীর অভিযোগের পরিপ্রেক্ষিতে বাতিল করা হয়েছে। আর বাকি ৩টি হাটের পুনঃদরপত্র আহ্বান করে হাট ইজারাদার চূড়ান্ত করার কার্যক্রম চলমান রয়েছে। আবার নতুন করে একটি হাট ইজারার দরপত্র আহ্বান করেছে ডিএনসিসি।

এ প্রসঙ্গে ডিএসসিসির সম্পত্তি বিভাগের এক কর্মকর্তা বলেন, এবারের কোরবানি পশুর হাট সুষ্ঠু ও সুন্দরভাবে ব্যবস্থাপনা করতে মেয়রের কঠোর নির্দেশনা রয়েছে। সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে সম্পত্তি বিভাগ। যেসব হাটের দর কম উঠেছে, সেগুলোর কাঙ্ক্ষিত দর না পেলে ইজারা দেয়া হবে না।

এ প্রসঙ্গে ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. আমিনুল ইসলাম বলেন, এবার ডিএনসিসি ১২টি হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ৮টি হাটের কাঙ্ক্ষিত দর মিলেছে। বাকি ৪টি হাটের ৩টির পুনঃদরপত্র আহ্বান করা হয়েছে। আর এলাকাবাসীর চাপে উত্তরা ১০ নম্বর সেক্টরের হাট বাতিল করা হয়েছে এবং মিরপুর ভাষানটেকে একটি নতুন হাটের দরপত্র আহ্বান করা হয়েছে।

ঢাকার দুই সিটি কর্পোরেশনে এবার ২৬টি অস্থায়ী হাট বসছে। সেগুলো হচ্ছে- উত্তর সিটি: ১) উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর ব্রিজের পশ্চিম অংশ এবং ২ নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের উভয় পাশের ফাঁকা জায়গা, ২) মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়ক সংলগ্ন (বছিলা) পুলিশ লাইনের খালি জায়গা, ৩) মিরপুর সেকশন-৬, ওয়ার্ড-০৬ (ইস্টার্ন হাউজিং)-এর খালি জায়গা, ৪) খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পের খালি জায়গা, ৫) খিলক্ষেত ৩০০ ফুট সড়ক সংলগ্ন উভয় পাশ্বের বসুন্ধরা হাউজিংয়ের খালি জায়গা, ৬) ভাটারা (সাইদ নগর) পশুর হাট, ৭) মিরপুর ডিওএইচএসের উত্তর পার্শ্বের সেতু প্রোপার্র্টি ও সংলগ্ন খালি জায়গার অস্থায়ী পশুর হাট, ৮) ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউট খেলার মাঠ, ৯) উত্তরখান মৈনারটেক শহীদ নগর হাউজিংয়ের খালি জায়গা, ১০) বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাব নগর) ব্লক-ই, সেকশন-৩-এর খালি জায়গা, ১১) কাওলা-শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা এবং ১২) মিরপুরের ভাষানটেক মাঠ এবং আশপাশের খালি জায়গা। দক্ষিণ সিটি: ১) উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘের মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা, ২) ঝিগাতলা হাজারীবাগ মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা, ৩) লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা, ৪) কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধসংলগ্ন আশপাশের খালি জায়গা, ৫) শ্যামপুর বালুর মাঠসহ আশপাশের খালি জায়গা, ৬) শ্যামপুর বালুর মাঠসহ আশপাশের এলাকার খালি জায়গা, ৭) মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের এলাকার খালি জায়গা, ৮) ৩২ নম্বর ওয়ার্ডের সামসাবাদ মাঠ সংলগ্ন আশপাশের এলাকার খালি জায়গা, ৯) লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন গোপীবাগ বালুর মাঠ ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা, ১০) শনির আখড়া ও দনিয়া মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা, ১১) ধূপখোলা মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা, ১২) ৪১ নম্বর ওয়ার্ডের কাউয়ারটেক মাঠ সংলগ্ন আশপাশের এলাকার খালি জায়গা, ১৩) দাওকান্দি ইন্দুলিয়া ভাগাপুর নগর (আফতাব নগর ইস্টার্ন হাউজিং মেরাদিয়া মৌজার সেকশন-১ ও ২) লোহারপুলের পূর্ব অংশ এবং খোলা মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা এবং ১৪) আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা।









Leave a reply