বাংলাদেশে আসছে বিশ্বের প্রথম রোবট নাগরিক সোফিয়া


বিশ্বের প্রথম নাগরিকত্বের স্বীকৃতি পাওয়া রোবট সোফিয়া বাংলাদেশে আসছে। সোফিয়া নামের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন এই রোবট হলো পৃথিবীর প্রথম ও একমাত্র রোবট যেটি কিনা শুধুমাত্র মানুষের জন্য বরাদ্দ মর্যাদা (স্ট্যাটাস) ভোগ করছে।

আগামী ৬ থেকে ৯ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে তথ্যপ্রযুক্তি উৎসব-ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭। এ উপলক্ষেই সোফিয়ার বাংলাদেশ ভ্রমণ। সাথে ‘জন্মদাতা’ ডক্টর ডেভিড হ্যানসন।  মঙ্গলবার, এসব তথ্য নিশ্চিত করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৮ কোটি ছাড়িয়েছে, ২০১৮ সালের মধ্যে ইউনিয়ন পর্যায়ে ব্রডব্যান্ড কানেকটিভিটি পৌঁছে যাবে বলেও আশাবাদ প্রতিমন্ত্রীর। জানান, দেশেজুড়ে ২৮টি আইটি পার্ক নির্মাণ করছে সরকার।

গত সপ্তাহে ইউএনডিপি সোফিয়াকে বিশ্বের প্রথম নন-হিউম্যান ইনোভেশন চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করে। উল্লেখ্য, সোফিয়ার ‘জন্ম’ হংকংয়ে। ‘হ্যানসন রোবোটিকস্’-এর প্রতিষ্ঠাতা ডেভিড হ্যানসন রোবট সোফিয়ার উদ্ভাবক। তার মুখাবয়ব হলিউড অভিনেত্রী অদ্রে হেপবার্নের আদলে তৈরি করা হয়েছে। গত অক্টোবরের শেষ সপ্তাহে সৌদি আরব আড়াই বছর বয়সী সোফিয়াকে নাগরিকত্বের মর্যাদা দেয়।

বাংলাদেশ আধুনিক প্রযুক্তির উন্নয়নে আগ্রহী।  এ জন্যই সোফিয়াকে ডিজিটাল ওয়ার্ল্ডে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply