ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ-ভারত পরিসংখ্যান

|

ভারতের বিপক্ষে জিতলে সেমির স্বপ্ন টিকে থাকবে। হারলে বিদায়। এমন কঠিন সমীকরণের ম্যাচে মঙ্গলবার ইংল্যান্ডের বার্মিংহামে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় ভারতের মুখোমুখি হবে টাইগাররা।

ভারতের বিপক্ষে মাঠে নামার আগে সোমবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন ‍মুর্তজা বলেন, এই বিশ্বকাপে ভারত খুবই শক্তিশালী একটা দল। ওদের বিপক্ষে জয় পাওয়া সহজ হবে না। তবে আমাদের কঠিন ক্রিকেট খেলতে হবে এবং প্রত্যেক বিভাগেই শতভাগ উজার করে দিতে হবে।

আইসিসির সবশেষ র‌্যাংকিং অনুসারে ভারতের অবস্থান দুই নম্বরে। আর বাংলাদেশ আছে সাতে।শুধু র‌্যাংকিংই নয়! পরিসংখ্যানেও বাংলাদেশের চেয়ে কয়েক ধাপ এগিয়ে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারত।

মঙ্গলবারের আগে বিশ্বকাপে দুই দল প্রথম মুখোমুখি হয়েছিল ২০০৭ সালে। সেবার প্রথম দেখাতেই শক্তিশালী ভারতকে হারিয়ে বিশ্বকে চমকে দিয়েছিল টাইগাররা। তবে ২০১১ ও ২০১৫ সালের বিশ্বকাপে দুই ম্যাচের দুটিতে জয় পায় ভারত।

ওয়ানডে ক্রিকেটে এশিয়ার এই দুই দল ৩৫ ম্যাচে মুখোমুখি হয়। তার মধ্যে ভারত জিতে ২৯টিতে আর বাংলাদেশ জয় পায় ৫টি ম্যাচে। একটি ম্যাচে রেজাল্ট হয়নি।

ওয়ানডে ক্রিকেটে দুই দলের সর্বোচ্চ স্কোর ৪ উইকেটে ৩৭০ রান। ২০১১ সালের বিশ্বকাপে ভারত এ রান করেছিল। ভারতের বিপক্ষে বাংলাদেশ দলের সর্বোচ্চ স্কোর ৩০৭। টাইগাররা এ রান করেছিল ২০১৫ সালে ঢাকায়। দলীয় সর্বনিম্ন স্কোর বাংলাদেশ ৫৮ আর ভারত ১০৫ রান।









Leave a reply