যে কারণে ভারতের বিপক্ষে তামিমের দিকে তাকিয়ে বাংলাদেশ

|

Bangladesh's Tamim Iqbal walks off after being caught by Australia's Josh Hazlewood from a ball by Mitchell Starc during the ICC Champions Trophy, Group A match at The Oval, London. (Photo by Adam Davy/PA Images via Getty Images)

এবারের বিশ্বকাপে একটি ম্যাচ ছাড়া এখন পর্যন্ত নিজেকে মেলে ধরতে পারছেন না ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। বলতে গেলে স্বভাবসুলভ ব্যাটিং দেখা যায়নি তার থেকে। প্রতি ম্যাচেই সেট হয়ে উইকেট খুইয়ে এসেছেন তিনি।

কেবল একটি ম্যাচে হাফসেঞ্চুরির (৬২) দেখা পেয়েছেন। এমনকি হাফসেঞ্চুরি থেকে মাত্র ২ রান পেছনে থেকেও আউট হয়ে সাজঘরে ফিরেছেন।

এমন অন্যমনস্ক ধরণের ম্যাচের ইতি টেনে আগামীকাল ভারতের বিপক্ষের ম্যাচে তামিম ফিরবেন কি? এমন প্রশ্ন এখন ক্রীড়াবিশ্লেষক ও সমর্থকদের মুখে মুখে।

এর পেছনে যে কারণ রয়েছে তাহলো, ব্যাট হাতে ভারতের বিপক্ষে তামিমই সবচেয়ে বেশি উজ্জ্বল। পরিসংখ্যান তাই বলছে।

ইতিহাস ও পরিসংখ্যান বলছে, ভারতের বিপক্ষে ওয়ানডেতে সবচেয়ে বেশি রান তামিমের। বিশ্বকাপ তথা আইসিসির বিশ্ব আসরেও ভারতীয়দের বিপক্ষে তামিমের ব্যাটই সবচেয়ে সফল।

তাই ২ জুলাই বার্মিংহামের ঐতিহ্যবাহী এজবাস্টনে তামিমই হতে পারেন মাশরাফীর প্রধান ব্যাটিং অস্ত্র।

ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয় আসে ২০০৪ সালে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। তবে সে সময় জাতীয় দলে অভিষেকই ঘটেনি তামিমের। কিন্তু তারপর ২০০৭ ও ২০১১ সালে বিশ্বকাপে ভারতের বিপক্ষে লড়াই করে সাহসী অর্ধশতক হাঁকান তামিম ইকবাল।

এরপর ২০১২ সালের এশিয়া কাপে ভারতের বিপক্ষে ৫ উইকেটের অবিস্মরণীয় জয় পায় বাংলাদেশ। সে ম্যাচে ভারতের করা ২৮৯ রান টপকে যায় টাইগাররা তামিমের ৯৯ বলে ৭০ রানের দায়িত্বপূর্ণ ইনিংসের ওপর ভর করেই।

এর পর ২০১৫ সালের সেই সিরিজটি ঐতিহাসিক করে রেখেছেন টাইগাররা। সে বছরের জুনে দেশের মাটিতে তিন ম্যাচ সিরিজে ভারতের বিপক্ষে ২-১ ‘এ সিরিজ জয় পায় মাশরাফি বাহিনী। সেই তিন ম্যাচেও রান পেয়েছেন তামিম। সেখানে ব্যাট হাতে তামিম ৬২ বলে ৬০ রানের চকচকে এ ইনিংস খেলেন।

তবে একই বছরে অস্ট্রেলিয়ার মেলবোর্নে ভারতের বিপক্ষে তামিমের ব্যাট তেমন একটা কথা বলেনি। মাত্র ২৫ রান করে প্যাভিলিয়নে ফেরেন তিনি। সে ম্যাচে ১০৯ রানের বিশাল ব্যবধানে হারে বাংলাদেশে।

তবে ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে আবারও তামিমের ব্যাট জ্বলে ওঠে। যদিও ৯ উইকেটে হেরে যায় দল। কিন্তু সে ম্যাচে তামিমের ৮২ বলে করা ৭০ রানের ইনিংসটির কল্যাণে ২৫০ রান করতে পারে বাংলাদেশ।

এরপর গত দুই বছরে দুবার ভারতের বিপক্ষে বাংলাদেশের ম্যাচে ইনজুরির কারণে খেলতে পারেননি তামিম।

সব মিলিয়ে ভারতের বিপক্ষে ১৮ ম্যাচে ১৭ বার ব্যাট করে সাত সাতটি অর্ধশতক হাঁকিয়েছেন এই বাংলাদেশি ওপেনার।

আগামীকালের ম্যাচে তাই তামিমের ব্যাট আবারও জ্বলে উঠবে এবং এবার তিনি অর্ধশতককে টেনে শতকের দিকে নিয়ে যাবেন বলে আশা করছেন বাংলাদেশি সমর্থকরা।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply