ঘুষ কমাতে ‘ঘুষ বোর্ড’!

|

‘যদি কাউকে ঘুষ দিয়ে থাকেন, তবে এই বোর্ডে বিবরণ দিয়ে যাবেন’ এমন লেখা সম্বলিত একটি বক্স নজর কেড়েছে চট্টগ্রামের হাটহাজারীর সাধারণ মানুষের। আর এভাবেই ঘুষ রুখতে অভিনব উপায় বের করেছেন চট্টগ্রামের হাটহাজারীর (ইউএনও) উপজেলা নির্বাহী অফিসার মো. রুহুল আমিন।

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনেই একটি বক্স বসানো হয়েছে। বক্সটিতে লেখা আছে ‘যদি কাউকে ঘুষ দিয়ে থাকেন, তবে এই বোর্ডে বিবরণ দিয়ে যাবেন’। এটির নাম দেয়া হয়েছে ‘ঘুষ বোর্ড’।

উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে যদি কেউ ঘুষ দিয়ে থাকেন তবে বোর্ডটিতে বিস্তারিত লিখে দিয়ে যাবেন। বোর্ডটির নিচ অংশে দুটি বক্স দেয়া আছে। বক্সগুলো লক করা থাকবে। যার চাবি শুধুমাত্র আমার কাছেই থাকবে। এতে করে অন্তত ঘুষখোররা লজ্জায় পড়বে। ঘুষ লেনদেনে কাউকে ছাড় দেয়া হবেনা বলেও জানান তিনি।

ইউএনও’র এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সাধারণ মানুষ। তারা বলছেন সব অফিসেই যদি এ ধরনের ‘ঘুষ বোর্ড’ বসানো হত কোন কর্মকর্তা ঘুষ নেয়ার সাহস করতো না। এমন উদ্যোগের ফলে ঘুষ লেনদেনের তথ্য পাওয়া যাবে ব্যাপক। অপরদিকে, অনেকে হয়রানির ভয়ে ঘুষ লেনদেনের তথ্যও প্রকাশ করতে চাননা।

যমুনা অনলাইন: আরএস





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply