গরম ঠেকাতে ফ্রান্সে গাড়ি চলাচল বন্ধ

|

Cars queue ahead of the border between Switzerland and France on June 6, 2014, in Perly, near Geneva. AFP PHOTO / FABRICE COFFRINI (Photo credit should read FABRICE COFFRINI/AFP/Getty Images)

ফ্রান্সের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ফ্রান্সসহ ইউরোপের বেশ কিছু দেশে মানুষের মৃত্যুর খবরও পাওয়া যাচ্ছে। তীব্র এই তাবদাহ থেকে বাঁচতে দেশটির সরকার রাজধানী প্যারিসের ৬০ শতাংশ গাড়ি চলাচল নিষিদ্ধ করেছে।

নগর কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে, বাতাস দূষণ ও তীব্র তাবদাহের কারণে এমন ব্যবস্থা নিয়েছে তারা। পরিস্থিতির যত দিন কোনো পরিবর্তন না হবে তত দিন গাড়ি চলাচলের ওপর এ নিষেধাজ্ঞা বহাল থাকবে। এ ছাড়া ফ্রান্সের বেশ কয়েকটি শহরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

দেশটির একটি জরিপ সংস্থা বলছে, কর্তৃপক্ষের নিষেধাজ্ঞার আওতায় থাকা এই গাড়ির সংখ্যা প্রায় ৫০ লাখ। তবে নগর কর্তৃপক্ষ এ বিষয়ে বিস্তারিত কোনো কিছুই জানায়নি। প্যারিসে গাড়ি চলাচলের ওপর এমন নিষেধাজ্ঞা আগে কখনো দেখা যায়নি।

জার্মান আবহাওয়া বিভাগ বলছে, দেশটির তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। ১৯৪৭ সালের জার্মানির ফ্রাঙ্কফুর্ট শহরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ইতালির সাতটি শহরেও তাপমাত্রা বেড়ে যাওয়ায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply