গোরক্ষকদের হাতে খুন হওয়া পেহলু খানের বিরুদ্ধেই ‘চার্জশিট’ দিল ভারতীয় পুলিশ!

|

ভারতের রাজস্থানে গোরক্ষকদের হাতে নিহত কৃষক এবং তাঁর পুত্রদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে পুলিশ। তাদের বিরুদ্ধে রাজ্য কর্তৃপক্ষের অনুমতি ছাড়া গরু পরিবহনের অভিযোগ আনা হয়েছে। যদিও নিহত কৃষকদের ছেলেরা বলছেন, তারা নিয়ম অনুসরণ করেই গরু পরিবহন করেছেন।

জানা গেছে, ওই ঘটনায় দায়ের হওয়া দুটি মামলার ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট (এফআইআর) দাখিল করা হয়েছিলো। একটি চাষীকে পিটিয়ে হত্যার দায়ে এবং অন্যটি কৃষক ও তার ছেলেদের বিরুদ্ধে জেলা প্রশাসকের অনুমতি ব্যতিরেকে গরু পরিবহনের দায়ে। দ্বিতীয় মামলাটিতে শনিবার চার্জশিট দেয়া হয়।

এ ব্যাপরে রাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গেহলত বলেন, “এই মামলার তদন্ত বিজেপি সরকারের আমলে অতীতে করা হয়েছিল এবং অভিযোগপত্র তৈরি করা হয়েছিল। তদন্তের ক্ষেত্রে কোনও দ্বন্দ্ব পাওয়া গেলে মামলাটি পুনরায় তদন্ত করা হবে।”

২০১৭ সালে গরু পরিবহন ঠেকাতে রাজপথে অবস্থান নেওয়া দুই শতাধিক মানুষের হামলায় গুরুতর আহত ৫৫ বছর বয়সি মুসলমান কৃষক পেহলু খান পরে হাসপাতালে মৃত্যুবরণ করেন৷ তিনিসহ আরো কয়েকজন কৃষক বেশ কয়েকটি গরু ট্রাকে করে রাজস্থান থেকে নিজেদের রাজ্য হরিয়ানাতে নিয়ে যাচ্ছিলেন৷ কিন্তু মহাসড়কে তাঁদের ওপর হামলা চালায় দুই শতাধিক মানুষ৷

ভারতের বিভিন্ন রাজ্যে গরু জবাই করা নিষিদ্ধ৷ এছাড়া গরু রক্ষায় দেশের বিভিন্ন স্থানে পাহারায় বসানো হয়েছে বেশ কিছু মানুষ, যাদের সংখ্যা ২০১৪ সালে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ক্ষমতায় আসার পর অনেক বেড়েছে৷


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply