রোগ জানা যাবে ফেসবুক পোস্ট দেখে

|

সোশ্যাল মিডিয়া পোস্ট দেখে রোগ শানাক্ত করা যাবে পরীক্ষা-নিরীক্ষার আগেই। ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়ার রিসার্চ সেন্টার ও স্টোনি ব্রুক ইউনিভার্সিটির গবেষকরা এক গবেষণায় এ তথ্য জানিয়েছেন। পোস্টদাতা কী কী শব্দ ব্যবহার করছেন তা পর্যবেক্ষণ করেই বলা যাবে কোন রোগে ভুগছেন তিনি।

সম্প্রতি তারা ৯৯৯ অংশগ্রহণকারীর ৯ লাখ ৪৯ হাজার ৫৩০ পোস্ট বিশ্লেষণ করেন। প্রতিটি পোস্টে অন্তত ৫০০ শব্দ ছিল। ডায়াবেটিস, হতাশা, উদ্বিগ্নতা ও মানসিক রোগসহ পোস্ট থেকে ২১টি শারীরিক ও মানসিক অবস্থা শনাক্ত করা গেছে।

গবেষকরা জানিয়েছেন, যারা পরিবার, প্রার্থনা ও ঈশ্বর শব্দটি ব্যবহার করেছেন তাদের মধ্যে ডায়াবেটিস থাকার আশঙ্কা ১৫ শতাংশ বেশি। যারা অত্যধিক অ্যালকোহল গ্রহণ করে সমস্যায় ভুগছেন তাদের পোস্টে বোতল ও মাতাল শব্দটি পাওয়া গেছে। যারা খুব বেশি দুশ্চিন্তা করেন তাদের পোস্টে মাথা, পেট ও ব্যথা শব্দগুলো পাওয়া গেছে। তবে যারাই এসব শব্দ পোস্টে ব্যবহার করেছে তারা সবাই এই ২১ সমস্যার কোনো একটিতে আক্রান্ত তা নয়। সোশ্যাল মিডিয়ার পোস্টে নিজেদের অজান্তেই আমাদের স্বভাব প্রকাশ হয়ে যায়। তাই ফেসবুক বা টুইটার পোস্টে উল্লেখ করা বিভিন্ন অভ্যাস বা কাজকর্ম বিশ্লেষণের মাধ্যমে শারীরিক পরীক্ষা-নিরীক্ষা না করেই বলা যাবে কী রোগে ভুগছি আমরা।









Leave a reply