সাকিবের ঔজ্জ্বল্যে ঢাকা পড়ছেন মুশফিক

|

সাকিব আল হাসান এখন পর্যন্ত এই বিশ্বকাপের সেরা পারফরমার। ব্যাটে-বলে প্রতি ম্যাচেই আলো ছড়িয়ে যাচ্ছেন। এগিয়ে যাচ্ছেন টুর্নামেন্টসেরা হওয়ার পথে। সাকিবের অসামান্য পারফরম্যান্সে ঢাকা পড়ে যাচ্ছে মুশফিকুর রহিমের সাফল্য। তারও বিশ্বকাপটা দারুণ যাচ্ছে। চার নম্বর পজিশনে ব্যাট করার জন্য তিনিই যে সেরা। ডটবলে অরুচি তার। মিডলঅর্ডারে যেটা দলের জন্য ভীষণ দরকার। অন্তত ২০০ রান করা ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে কম ডটবল খেলার হারে মুশফিকের অবস্থান তিন নম্বরে। বিশ্বকাপে সাত ম্যাচে একটি সেঞ্চুরি ও দুটি করে হাফ সেঞ্চুরি করে এই উইকেটকিপার-ব্যাটসম্যান করেছেন ৩২৭ রান। সেরা ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন আট নম্বরে। চার নম্বরে ব্যাটিংয়ে নামা ব্যাটসম্যানদের মধ্যে তিনি সেরা।

কঠিন পরিস্থিতিতেও দলের রানের চাকা সচল রাখায় বাংলাদেশও কয়েক বছর ধরে তার ওপর আস্থা রাখছে। অধিনায়ক মাশরাফি মুর্তজা তাকে নিয়ে বলেন, ‘গত কয়েক বছর ধরে মুশফিক দারুণ ধারাবাহিক। যত কঠিন পরিস্থিতিই হোক না কেন, সে স্ট্রাইক রেটে একটা ভালো মান বজায় রেখে ব্যাটিং করে। উইকেট যতই পড়ুক তার ব্যাটিংয়ে চাপের ছাপ থাকে না। এটাই তার ব্যাটসম্যানশিপের বড় প্রমাণ।’

এ টুর্নামেন্টে ৪০.৯৬ শতাংশ ডটবল খেলেছেন মিস্টার ডিপেন্ডেবল। তার চেয়ে কম ডটবল খেলেছেন শুধু ইংল্যান্ডের উইকেটকিপার-ব্যাটসম্যান জস বাটলার এবং ভারত অধিনায়ক বিরাট কোহলি। মাত্র ২৯.৩১ শতাংশ ডটবল খেলে এই বিশ্বকাপে সবচেয়ে কম ডটবল খেলার রেকর্ড নিজের দখলে রেখেছেন বাটলার। সাত ম্যাচে বাটলারের রান ২২২। ৪০.৫০ শতাংশ ডটবল খেলে মুশফিকের চেয়ে কিছুটা এগিয়ে থেকে এই তালিকায় দুই নম্বরে আছেন ভারত অধিনায়ক। ছয় ম্যাচে কোহলি করেছেন ৩১৬ রান।

এবার বিশ্বকাপে ওপেনার ও তিন নম্বরে থাকা ব্যাটসম্যানরা দাপট দেখাচ্ছেন। বিশ্বকাপে এখন পর্যন্ত শীর্ষ সাত ব্যাটসম্যানের সবাই ওপেনার বা তিন নম্বর ব্যাটসম্যান। সেরা ব্যাটসম্যানের তালিকায় অষ্টম স্থানে থাকা মুশফিকুর রহিমই শুধু চার নম্বরে ব্যাটিং করেন। এই পজিশনে অন্যদের চেয়ে অনেক এগিয়ে মুশফিক। এবার বিশ্বকাপে প্রথম সেঞ্চুরি পেয়েছেন তিনি। সাকিব ছয় ম্যাচে করেছেন ৪৭৬ রান। এবারের বিশ্বকাপে মুশফিক যেভাবে এগিয়ে যাচ্ছেন তাতে চারশ’ ছাড়িয়ে পাঁচশ’ ছোঁয়ার সুযোগ রয়েছে তার।









Leave a reply