বঙ্গোপসাগরে আন্তর্জাতিক সমুদ্র মহড়া শুরু

|

বাংলাদেশ তার প্রতিবেশী দেশগুলোর সাথে সুসম্পর্ক বজায় রেখে চলছে। এই অঞ্চলের অনেক সম্ভাবনা রয়েছে, সকলে একসাথে কাজ করলে সুফল বয়ে আনবে বলে জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

দুপুরে কক্সবাজারের ইনানী সমুদ্র সৈকত সংলগ্ন হোটেল রয়্যাল টিউলিপে বাংলাদেশ নৌবাহিনী ও ইন্ডিয়ান ওশ্যান নেভাল সিম্পোজিয়াম-আইওএনএস মাল্টিলেটারেল মেরিটাইম সার্চ রেসকিউ এক্সারসাইজ-২০১৭-এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন। বলেন, একে অন্যের সাথে সম্পদের সুষ্ঠু বন্টন ও দায়বদ্ধতা নিশ্চিত করতে না পারলে সমুদ্রগামীদের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে না। আঞ্চলিক নৌবাহিনীর মধ্যে সমন্বয়ের জন্য আয়নস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে জানান তিনি। এই মহড়ার মধ্য দিয়ে এই অঞ্চলের নৌবাহিনীর সদস্যদের মধ্যে সামুদ্রিক উদ্ধার অভিযান আরও জোড়ালো হবে বলে মনে করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

ইন্ডিয়ান ওশেন নেভাল সিম্পোজিয়াম এর ৩২টি দেশের মধ্যে ২৩টি সদস্য ও ৯টি পর্যবেক্ষক দেশসমূহের নৌবাহিনীর যুদ্ধজাহাজ এবং নৌপ্রধান, ঊর্ধ্বতন নৌ কর্মকর্তা এবং বিভিন্ন দেশের মেরিটাইম বিশেষজ্ঞগণ এই মহড়ায় অংশগ্রহণ করছেন।

যুদ্ধজাহাজসমূহে অগ্নিনির্বাপণ মহড়া, দুর্ঘটনা কবলিত জাহাজ হতে জরুরি উদ্ধার অভিযান ও চিকিত্সা সহায়তা প্রদান, গভীর সমুদ্রে নিখোঁজ ফিশিং ট্রলার ও জেলেদের অনুসন্ধান, সমুদ্রে জরুরি উদ্ধার অভিযান পরিচালনা, গভীর সমুদ্রে নিখোঁজ বিমান অনুসন্ধান ও বাণিজ্যিক জাহাজের অগ্নিনির্বাপণে সহায়তা প্রদান, দুর্ঘটনাকবলিত জাহাজকে পোতাশ্রয়ে ফিরিয়ে আনা এবং ফ্লিট রিভিউ অনুষ্ঠিত হবে।









Leave a reply