শেষ চারে যাবে কারা?

|

৩১ ম্যাচ হল সোমবার পর্যন্ত। কারা খেলবে শেষ চারে? বাদ পড়বে কারা? বিশ্বকাপ থেকে এরই মধ্যে ছিটকে গেছে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। হতাশ করেছে ওয়েস্ট ইন্ডিজ। ছয় ম্যাচে মাত্র একটি জয় তাদের। সেমিফাইনালের পথ কঠিন ক্যারিবীয়দের। নিশ্চিত নয় তাদের শেষ চার। তাকিয়ে থাকতে হবে অন্য দলের ফলাফলের দিকে।

ছয় ম্যাচের তিনটিতে হেরে বিপাকে পাকিস্তান। শেষ তিন ম্যাচে সরফরাজদের খেলতে হবে নিউজিল্যান্ড, বাংলাদেশ ও আফগানিস্তানের বিপক্ষে। সেমিফাইনালে যেতে হলে পাকিস্তানকে জিততে হবে বাকি সব ম্যাচ। কাগজে-কলমে এখনও তাদের আশা রয়েছে শেষ চারে যাওয়ার।

অনভিজ্ঞ শ্রীলংকার প্রধান ভরসা লাসিথ মালিঙ্গা। তার অভিজ্ঞতায় ভর করে শক্তিশালী ইংল্যান্ডকে হারিয়ে তারা উঠে এসেছে পয়েন্ট টেবিলের ছয় নম্বরে। ভারত, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাকি তিন ম্যাচে অঘটন ঘটিয়ে তারা সেমিফাইনালে যেতে পারে কি না সেটাই এখন দেখার।

বিশ্বকাপে বাংলাদেশ অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে দুর্দান্ত একটি দল। বড় দলেরই চিন্তার কারণ সাকিবরা। শেষ দুই ম্যাচে তারা মুখোমুখি হবে ভারত ও পাকিস্তানের। আর একটি জয় পেলে শেষ চারে যাওয়ার পথ প্রশস্ত হবে বাংলাদেশের। বিশ্বকাপ কখনও জিততে পারেনি ইংল্যান্ড।

এবার অনেক বিশেষজ্ঞ কাপ জয়ের দাবিদার মনে করছেন তাদের। তবে শ্রীলংকার কাছে হেরে চাপে মরগ্যান-বাহিনী। বাকি তিনটি ম্যাচ অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ডের মতো কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে। শেষ চারে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এবারের বিশ্বকাপের সেরা দল ভারত। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং- সব বিভাগেই রয়েছে একাধিক ভালো ক্রিকেটার। ভারতের সেমিফাইনালে যাওয়ার জন্য দরকার দুটি জয়। ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা ও বাংলাদেশের বিপক্ষে ম্যাচ বাকি বিরাটদের। যদি বাকি ম্যাচে ভারত মুখ থুবড়ে পড়ে, তাহলে তাকিয়ে থাকতে হবে বাংলাদেশ, শ্রীলংকা ও পাকিস্তানের দিকে।

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া সব সময় ফেভারিট। এক বছর নির্বাসন কাটিয়ে ফিরে এসেছেন স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। তাদের প্রত্যাবর্তনে দলের শক্তি আরও বেড়েছে। তার প্রমাণ মিলছে ইংল্যান্ডে। ছয়টি ম্যাচে তাদের ১০ পয়েন্ট। সেমিফাইনালে যেতে হলে দুটি ম্যাচে জয় চাই অসিদের। তাদের ম্যাচ বাকি ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

প্রতি বিশ্বকাপেই শুরুটা ভালো করে নিউজিল্যান্ড। কিন্তু শেষটা ভালো হয় না। এবারের বিশ্বকাপেও দুর্দান্ত শুরু করেছে তারা। ছয় ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে লিগে শীর্ষে আপাতত তারাই। আর একটি ম্যাচ জিতলেই বিশ্বকাপ সেমিফাইনালের টিকিট জোগাড় করে ফেলবেন কেন উইলিয়ামসনরা। পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে বাকি রয়েছে তিন ম্যাচ। এই হিসাব অবশ্য সোমবার পর্যন্ত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply