আম্পায়ারের সঙ্গে আপত্তিকর আচরণে বিরাট কোহলির জরিমানা

|

খেলার মাঠে সবসময় আক্রমণাত্মক থাকেন বিরাট কোহলি। ব্যাটিংয়ে বা অধিনায়কত্বের ক্ষেত্রে তিনি এমন আচরণ করে থাকেন। এসব কারণে বিরাট কোহলির ব্যবহার নিয়ন্ত্রণে থাকে না। এ নিয়ে ক্রিকেট বিশ্বে রয়েছে তার নেতিবাচক ইমেজ।

বিশ্বকাপে শনিবার অনুষ্ঠিত আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচেও এমন নেতিবাচক ঘটনা ঘটিয়েছেন ভারতীয় এ অধিনায়ক। এ ঘটনার জেরে তাকে জরিমানা করেছে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

খবরে বলা হয়, আফগানিস্তান-ভারত ম্যাচে আম্পায়ার আলিম দারের সঙ্গে তর্ক জড়িয়ে পড়েন কোহলি। আইসিসির আইনের লেভেল ওয়ান ভেঙেছেন তিনি। এ কারণেই কেটে নেওয়া হয়েছে তার ম্যাচ ফির ২৫ শতাংশ।

আইসিসির কোড অব কনডাক্টের ধারা ২.১ এর নিয়মানুযায়ী প্লেয়ার ও সাপোর্ট স্টাফ যদি আন্তর্জাতিক ম্যাচে অতিরিক্ত আবেদন জানান তা হলে এই ধারার অবমাননা হয়। আফগানিস্তান ইনিংসের ২৯তম ওভারের ঘটনা। কোহলি আম্পায়ার আলিম দারের কাছে গিয়ে এলবিডব্লিউ আউটের জন্য আপত্তিকরভাবে অতিরিক্ত আবেদন জানাতে থাকেন।

এ ঘটনায় বিরাট কোহলির খাতায় একটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে। ২০১৬ সালের সেপ্টেম্বরে আইসিসির আইন নতুন করে হওয়ার পর থেকে এই নিয়ে দ্বিতীয় শাস্তির মুখে পড়লেন বিরাট কোহলি।

এ নিয়ে কোহলির খাতায় দুটো ডিমেরিট পয়েন্ট জমা হয়েছে। প্রথমটি ছিল ২০১৮ সালের ১৫ জানুয়ারি প্রিটোরিয়ায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট ম্যাচে।

এদিকে কোহলি তার দোষ স্বীকার করে শাস্তি মেনে নিয়েছেন। এ ঘটনায় ম্যাচ রেফারি ক্রিস ব্রড জানিয়েছেন কোহলি সব মেনে নেওয়ায় কোনো শুনানির প্রয়োজন হয়নি।

অল-ফিল্ড আম্পায়ার আলিম দার ও রিচার্ড ইলিংওথ, তৃতীয় আম্পায়ার রিচার্ড কেটেলবোরো এবং চতুর্থ আম্পায়ার মাইকেল গুফ যৌথভাবে এই শাস্তির কথা জানান।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply