আফগানিস্তানের সামনে ভারতকে হারানোর চ্যালেঞ্জ

|

এবারের বিশ্বকাপের অন্যতম হট ফেবারিট দল ভারত। অন্যদিকে সবচেয়ে দুর্বল দল আফগানিস্তান। শক্তিশালী ভারতের বিপক্ষে আজ মাঠের লড়াইয়ে মুখোমুখি আফগানরা। ইংল্যান্ডোর হ্যাম্পশায়রের সাউথহ্যাম্পটনে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় খেলাটি শুরু হবে।

বিশ্বকাপের চলমান আসরে ইতিমধ্যে চার ম্যাচের তিনটিতে জিতছে ভারত। বৃষ্টির কারণে একটি ম্যাচ পরিত্যাক্ত হয়। অন্যদিকে ভারতের মাঠে প্রাকটিস করে বিশ্বকাপ খেলতে আসা আফগানিস্তান ইতিমধ্যে পাঁচ ম্যাচ খেলে জয়ের দেখা পায়নি। পয়েন্ট টেবিলের চার নম্বর পজিশনে থাকা ভারতের সঙ্গে মুখোমুখি হবে টেবিলের তলানীতে থাকা আফগানিস্তান।

হেড টু হেড

বিশ্বকাপে অতীতে ভারতের সঙ্গে দেখা হয়নি আফগানিস্তানের। এই প্রথম বিশ্বকাপে ভারতের মুখোমুখি হচ্ছে আফগানরা। তবে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে দুইবার দেখা হয় এশিয়ার এই দুই দলের।

২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত এশিয়া কাপে ৪৫.২ ওভারে ১৫৯ রানে অলআউ হয় আফগানিস্তান। ৩২.২ ওভারে ৮ উইকেট হাতে রেখে জয় পায় ভারত।

গত বছর আরব আমিরাতে অনুষ্ঠিত এশিয়া কাপে ৫০ ওভারে ৮ উইকেটে ২৫২ করে আফগানিস্তান। টার্গেট তাড়া করতে নেমে ৪৯.৫ ওভারে অলআউট হয়ে ম্যাচ টাই করে ভারত।

ভারত-আফগানিস্তান ম্যাচের আগে আবহাওয়ার খবরে বলা হয়েছে আকাশ পরিষ্কারই থাকবে। বৃষ্টির সম্ভাবনা একেবারেই নেই।

বিশ্বকাপে ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), মহেন্দ্র সিং ধোনি (উইকেটকীপার), দিনেশ কার্তিক (উইকেটকীপার), ঋষভ পন্ত্ (উইকেটকীপার), কেএল রাহুল, বিজয় শঙ্কর, কেদার যাদব, য়ুজবেন্দ্র চহল, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, জসপ্রীত বুমরাহ, হার্দিক পাণ্ড্য, রবীন্দ্র জাদেজা, মহম্মদ শামি।

বিশ্বকাপে আফগানিস্তান দল: গুলবদিন নঈব (অধিনায়ক), রাশিদ খান (সহ-অধিনায়ক), ইক্রম আলি খিল (উইকেটকীপার), আফতাব আলম, আসগর আফগান, দওলত জাদরান, হামিদ হাসান, হশমতুল্লাহ শহীদী, হজরতুল্লাহ জাজাই, মহম্মদ নবি, মুজিব উর রহমান, নাজিবউল্লাহ জাদরান, নূর আলি জাদরান, রহমত শাহ, সমিউল্লাহ শিনওয়ারি।

সূত্র: আইসিসি ক্রিকেট ওয়াল্ড কাপ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply