আবারও বিক্ষোভে উত্তপ্ত হংকং

|

বিতর্কিত প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে বিক্ষোভ অব্যাহত রয়েছে হংকংয়ে। পুলিশি বাঁধা উপেক্ষা করেই শুক্রবার বিক্ষোভে অংশ নেয় হাজার হাজার জনতা।

প্রধান নির্বাহী ক্যারি লামের পদত্যাগের দাবি জানায় তারা। পুলিশ হেডকোয়ার্টার ঘেরাও করে স্লোগান দেয় আন্দোলনকারীরা। নিরাপত্তা বাহিনীর হুমকি উপেক্ষা করে দাবি আদায়ে রাজপথে থাকার ঘোষণা দিয়েছে প্রতিবাদকারীরা। এ পর্যন্ত আটক বিক্ষোভকারীদের মুক্তির দাবিও জানান তারা। বড় ধরণের কোনো সংঘর্ষের ঘটনা ঘটেনি শুক্রবারের কর্মসূচিতে। দিনভর আন্দোলন গড়ায় রাত অব্দি।

হংকংয়ে প্রায় দু’সপ্তাহ ধরে চলছে প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে আন্দোলন। সাময়িক স্থগিত করলেও বিলটি পুরোপুরি প্রত্যাহারের বিষয়ে নিশ্চুপ প্রশাসন। বিল পাস হলে ধর্ষণ ও হত্যা মামলায় অভিযুক্তদের বিচারের জন্য পাঠানো হবে চীন, তাইওয়ান ও ম্যাকাওয়ে।

প্রস্তাবিত বিলটিতে পলাতক অপরাধীদের বিচারের জন্য চীনে প্রত্যাবাসনের বিধান রাখা হয়েছিল। প্রস্তাবিত এ বিল নিয়ে আলোচনা শুরুর পর থেকেই শহরের অর্থনৈতিক কেন্দ্রস্থলটি অচল হয়ে পড়ে। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়। হংকং চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসেবে বিবেচিত হলেও ২০৪৭ সালের মধ্যে অঞ্চলটির স্বায়ত্তশাসনের নিশ্চয়তা দিয়েছে চীন প্রশাসন।









Leave a reply