লড়াই করেও হার কেন জানালেন মাশরাফি

|

ট্রেন্ট ব্রিজে বাংলাদেশ বোলারদের কচুকাটা করে অস্ট্রেলিয়া যখন ৩৮২ রান করল, তখন অনেকেই ম্যাচের ফল নিয়ে পূর্বানুমান করে ফেলেছিলেন। টেলিভিশন স্ক্রিনে ম্যাচ প্রেডিকশন বারবার উঠে আসছিল। ম্যাচ অস্ট্রেলিয়ার পক্ষে ৯৮ শতাংশ আর বাংলাদেশের পক্ষে ২ শতাংশ এমন প্রেডিকশন দেখাচ্ছিল।

টাইগাররা ম্যাচের ফল নিয়ে পূর্বানুমান ভুল প্রমাণ করতে না পারলেও নিজেদের সক্ষমতা জানান দিতে পেরেছে। হারলেও পুঁজিটা ৩৩৩ পর্যন্ত নিয়ে গেছে।

আগের ম্যাচে রেকর্ড রান তাড়ার ঘটনা কিছুটা আশা জাগিয়েছিল বাংলাদেশ ক্রিকেট-ফ্যানদের। কিন্তু বিশ্বকাপে রান তাড়ার রেকর্ড গড়া হয়নি মাশরাফিদের পক্ষে।

৩৮২ রান তাড়া করে টাইগাররা যেভাবে জবাব দিয়েছেন, সেটি নিঃসন্দেহে দুর্দান্ত। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বোলারদের রক্তচক্ষু উপেক্ষা করে মুশফিক যে সেঞ্চুরিটি করলেন সেটি বাঁধিয়ে রাখার মতো। মাথার ওপর এত বড় লক্ষ্যের বোঝা নিয়ে সাকিব, তামিম, মাহমুদউল্লারা যে চেষ্টাটা করেছেন, শেষ পর্যন্ত সেটি এককথায় লড়াকু।

বিশ্বকাপের মতো বড় মঞ্চে ৩০০ রান তাড়া করে জেতাই যেখানে কঠিন, ৪০০ ছোঁয়া স্কোর তো প্রায় অসম্ভব! ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মাশরাফির কণ্ঠেও ধ্বনিত হয় সে কথা। এ ছাড়া ম্যাচের টার্নিং পয়েন্ট নিয়েও কথা বলেন টাইগার অধিনায়ক।

ম্যাচ–পরবর্তী পুরস্কার বিতরণীতে ভারতীয় ধারাভাষ্যকার হার্শা ভোগলের প্রশ্নের জবাবে মাশরাফি অকপটে স্বীকার করেন, খরুচে বোলিংয়েই ম্যাচ খুঁইয়েছে বাংলাদেশ, ‘আমরা ৪০-৫০ রান বেশি দিয়েছি শেষের দিকে। না হলে ব্যাটসম্যানরা ভিন্ন মানসিকতা নিয়ে খেলতে পারত, রান তাড়ার ধরনটাও ভিন্ন হতো। তবে ওয়ার্নার এবং অন্য অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের প্রশংসা করতে হবে, তারা দারুণ ব্যাটিং করেছে।

মাশরাফি বাংলাদেশের ইনিংসের শুরুতে উইকেট হারানোকেই কাঠগড়ায় তুললেন, ‘সৌম্য রান আউট হওয়ার পর থেকেই আমাদের পতন শুরু। তামিম ও সাকিব এর পর চেষ্টা করেছিল। কিন্তু ৩৮২ রান তাড়া করাটা মোটেও সহজ নয়।’

বাংলাদেশ ব্যাটসম্যানদের পারফরম্যান্সের প্রশংসা করে মাশরাফি বলেন, মুশফিক, সাকিব, তামিম এবং শেষের দিকে রিয়াদ ভালো ব্যাটিং করেছে। এটি আমাদের লড়াইয়ের মানসিকতার প্রমাণ দিয়েছে।

এদিন ট্রেন্টব্রিজে নিজেদের ওয়ানডে ইতিহাসে ইনিংসে সর্বোচ্চ রান তোলার রেকর্ড গড়ে আজ বাংলাদেশ। ৩৩৩ রান করে ম্যাচে জয় না পেলেও রান তাড়ায় হাল ছাড়েনি বাংলাদেশ।

এই লড়াকু দলটিই ওয়ানডেতে বাংলাদেশের সর্বকালের সেরা দল কিনা, সেই প্রশ্নের জবাবে মাশরাফি বলেন, ‘আমি মনে করি, বর্তমান সময়ে এটিই আমাদের সেরা দল। সামনে হয়তো নতুন অনেক মুখ দলে আসবে, তবে বর্তমানে এটিই আমাদের সেরা দল।’


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply