যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক আরো দৃঢ় করার প্রস্তাব তুরস্কের

|

রাশিয়ার সাথে তুরস্কের সামরিক চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের আপত্তির পর এবার যুক্তরাষ্ট্রের প্রতি পারস্পরিক শ্রদ্ধাবোধ ও বন্ধুত্ব আরো গভীর করার প্রস্তাব দিয়েছে তুরস্ক।

রাশিয়া থেকে তুরস্কের এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের পরপরই এর পাল্টা প্রতিক্রিয়া স্বরুপ তার্কিশ পাইলটদের এফ-৩৫ যুদ্ধ বিমান চালনার প্রশিক্ষণ বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। এরই প্রেক্ষিতে এক চিঠিতে এ প্রস্তাব দেন তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী প্যাট্রিক শ্যানানকে লেখা এই চিঠিতে তার্কিশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, একটি সুসম্পর্কের জন্য পারস্পরিক শ্রদ্ধাবোধের পাশাপাশি আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান খুজে বের করা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ।

এরআগে গেল মাসে মার্কিন প্রতিরক্ষা দপ্তর থেকে তার্কিশ প্রতিরক্ষা দপ্তরে পাঠানো এক চিঠিতে বলা হয় নিরাপত্তাজনিত কারণে তার্কিশ পাইলটদের এফ-৩৫ চালনার প্রশিক্ষণ প্রোগ্রাম স্থগিত করা হলো।

মার্কিন বিবৃতি অনুযায়ী রাশিয়া থেকে এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সম্পর্ককে ক্ষতিগ্রস্থ করছে। এছাড়াও এই প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় নিয় তুরস্ককে হুমকি দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

তবে তুরস্কের প্রতিরক্ষা দপ্তর বলছে তারা একইসাথে এস-৪০০ ও এফ-৩৫ দুটু প্রোগ্রামই নিজেদের মতো করে চালু রাখবে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply