ইউক্রেনে মালয় বিমান ভূপাতিত, ৪ জনের বিরুদ্ধে হত্যা মামলা

|

Wreckage from the nose section of a Malaysian Airlines Boeing 777 plane which was downed on Thursday is seen near the village of Rozsypne, in the Donetsk region July 18, 2014. World leaders demanded an international investigation into the shooting down of Malaysia Airlines Flight MH17 with 298 people on board over eastern Ukraine in a tragedy that could mark a pivotal moment in the worst crisis between Russia and the West since the Cold War. REUTERS/Maxim Zmeyev (UKRAINE - Tags: POLITICS TRANSPORT DISASTER CIVIL UNREST)

ইউক্রেনে মালয়েশিয়া এয়ারলাইন্সের বিমান এমএইচ-১৭ ভূপাতিত করার ঘটনায় চার জনকে অভিযুক্ত করে হত্যা মামলা করা হয়েছে। এর মধ্যে রাশিয়ার তিনজন এবং ইউক্রনের রয়েছে এক নাগরিক।

এরই মধ্যে অভিযুক্ত চার জনের বিরুদ্ধে জারি করা হয়েছে আন্তর্জাতিক গ্রেফতারি পরওয়ানা। ২০১৪ সালের জুলাইয়ে আমস্টার্ডাম থেকে কুয়ালালামপুর যাওয়ার পথে ইউক্রেনের আকাশসীমায় ভূমি থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রে আঘাতে ভূপাতিত হয় বিমানটি। এতে প্রাণ হারায় ২৯৮ আরোহীর সবাই।

ঘটনার পাঁচ বছর পর শুরু হচ্ছে এ বিচার কাজ। আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম বলছে, ২০২০ সালে ৯ মার্চ থেকে নেদারল্যান্ডের একটি আদালতে এর বিচার কাজ শুরু হবে। অভিযুক্তদের মধ্যে ইগর গিরকিন নামের রুশ এক নাগরিক ছিলেন রাশিয়ার এফএসবি গোয়েন্দা সংস্থার সাবেক কর্নেল।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply