গুপ্তচরবৃত্তির দায়ে মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত করলো ইরান

|

গুপ্তচরবৃত্তির অভিযোগে মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত করলো ইরান। তেহরানের অভিযোগ নিজেদের আকাশসীমায় অনুপ্রবেশ করায় ভূপাতিত করা হয়েছে ড্রোনটি। তবে যুক্তরাষ্ট্রের দাবি, আন্তর্জাতিক সীমানায় ছিলো তাদের ড্রোন। এদিকে, আঞ্চলিক শান্তি বজায় রাখতে দু’দেশের মধ্যে যুদ্ধের শঙ্কা উড়িয়ে আলোচনায় বসার প্রস্তাব ওয়াশিংটনের। আর এই প্রস্তাবনাকে চালাকি বলছে ইরান।

পরমাণু কর্মসূচি নিয়ে এমনিতেই যুক্তরাষ্ট্র-ইরান উত্তেজনা চরমে। এর মধ্যেই বুধবার নিজেদের ভূখণ্ডে একটি মার্কিন ড্রোন ভূপাতিত করে তেহরান। ইরানের দাবি, যুক্তরাষ্ট্রের পক্ষে গুপ্তচরবৃত্তি করছিলো ড্রোনটি। যদিও ওয়াশিংটন বলছে, আন্তর্জাতিক সীমানায় ছিলো তাদের ড্রোন।

ড্রোন ভূপাতিতের ঘটনায় ক্ষুব্ধ হলেও, যুক্তরাষ্ট্র বলছে, এখনই ইরানের সাথে যুদ্ধ চায় না ট্রাম্প প্রশাসন। আঞ্চলিক শান্তি বজায় রাখতে আলোচনা টেবিলে বসারও প্রস্তাব ওয়াশিংটনের।

ইরান বিষয়ক মার্কিন প্রতিনিধি ব্রায়েন এইচ.হুক বলেন, আমরা সামরিক সংঘাত চাই না। পররাষ্ট্রনীতির মাধ্যমে কূটনৈতিক সম্পর্ক বজায় রাখতে চাই। শান্তি প্রতিষ্ঠা এবং ইরানীদের নিরাপদ ভবিষ্যতের জন্য সব ধরণের অনাকাঙ্খিত ঘটনা এড়িয়ে চলাই আমাদের মূল লক্ষ্য।

একদিকে অবরোধ নিষেধাজ্ঞা, আরেকদিকে আলোচনার প্রস্তাব-যুক্তরাষ্ট্রের এ নীতিকে চালাকি বলে আখ্যা দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট। তার দাবি, সমঝোতার নামে ইরানকে আত্মসমর্পণ করাতে চায় ওয়াশিংটন।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, একক ভাবে যুক্তরাষ্ট্র আমাদের ওপর অর্থনৈতিক চাপে ফেলার চেষ্টা করছে। পাশাপাশি তারা সমঝোতার প্রস্তাবও দিচ্ছে। যদি তারা কূটনৈতিক মনভাব এবং ভদ্র দেখাতে তাহলে কখনও এমন চতুরতা করতো না। তারা বলছে সমঝোতা কিন্তু করাতে চায় আত্মসমর্পণ। যা কখনও সফল হবে না। >

ইরানের সাথে উত্তেজনার মধ্যে, যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মান প্রতিনিধিদের সাথে আগামী সপ্তাহে প্যারিসে বৈঠক বসবেন, মার্কিন দূত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply