মুরসির মৃত্যু স্বাভাবিক নয়, দাবি এরদোগানের

|

মিসরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির মৃত্যু স্বাভাবিক নয়, বরং দীর্ঘদিনের পরিকল্পনায় হত্যা করা হয়েছে তাকে। এমন দাবি করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

মুরসির মৃত্যুর প্রতিক্রিয়ায় মঙ্গলবার (১৮ জুন) বিক্ষোভ হয় তুরস্ক সহ নানা দেশে। এ ঘটনায় নতুন করে আলোচনায় এসেছে দেশটির মানবাধিকার পরিস্থিতি।

মিসরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির মৃত্যুকে স্বাভাবিকভাবে নিতে নারাজ মুসলিম ব্রাদারহুড সহ বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা সমর্থকরা। কারাগারে বছরের পর বছর অমানবিক আচরণের শিকার মুরসি, এমন অভিযোগ তাদের। একই অভিযোগ করেন মুরসির আইনজীবি।

মোহাম্মদ মুরসির প্রতি শ্রদ্ধা জানিয়ে মঙ্গলবার প্রতীকি জানাজা ও বিশেষ প্রার্থনা আয়োজন করে তুরস্ক, ফিলিস্তিনি, পাকিস্তানসহ নানা দেশ। ইস্তাম্বুলে আয়োজিত বিশেষ প্রার্থনায় অংশ নিয়ে মুরসির স্বাভাবিক মৃত্যু নিয়ে প্রশ্ন তোলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যোপ এরদোগান।

মিসরের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এ বিষয়ে স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছে সংস্থাটি।

সোমবার গুপ্তচরবৃত্তির অভিযোগে মামলার শুনানি চলাকালে এজলাসেই মৃত্যু হয় মোহাম্মদ মুরসির। প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট মুরসিকে হটিয়ে ২০১৩ সালে সালে ক্ষমতা নেয় সেনাবাহিনী। ওই বছরই বন্দী করা হয় তাকে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply