বিশ্বকাপের সবচেয়ে মূল্যবান খেলোয়াড় সাকিব

|

ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ। ক্রিকেটের এই মহাযজ্ঞের প্রথম ধাপ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। এখন সেমিফাইনালে জায়গা করার লড়াইয়ে প্রতিটি দল মাঠে নামছে নিজেদের সবটুকু দিয়ে। তবে দলীয় পারফরম্যান্সকে ছাপিয়ে কিছু খেলোয়াড়ের ব্যক্তিগত পারফরম্যান্স নজর কেড়েছে সবার।

ব্যক্তিগত পারফরম্যান্স বিবেচনা করে এখন পর্যন্ত দ্বাদশ বিশ্বকাপের সবচেয়ে মূল্যবান খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে জনপ্রিয় ক্রিকেট বিষয়ক সংবাদমাধ্যম ইএসপিএনক্রিকইনফো। আর এতে সবচেয়ে বেশি পয়েন্ট নিয়ে রয়েছেন শীর্ষে অবস্থান করছেন বাংলাদেশ দলের সাকিব আল হাসান।

বিশ্বকাপের চলতি আসরে যে খেলোয়াড়রা তাদের পারফরম্যান্স দিয়ে দলে অবদান রেখেছে, তা বিশ্লেষণ করে পাঁচজনের এই তালিকা করা হয়েছে। এতে সবার শীর্ষে সাকিবের ঝুলিতে আছে ৫৬১.৮ পয়েন্ট। অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ ৪৯৯.২ পয়েন্ট নিয়ে আছেন দ্বিতীয় স্থানে। তার স্বদেশী প্যাট কামিন্স তৃতীয় স্থানে রয়েছেন ৪৩০.৪ পয়েন্ট নিয়ে। চতুর্থ স্থানে আছেন ভারতের রোহিত শর্মা, পঞ্চম স্থানে পাকিস্তানের মোহাম্মদ আমির। দুজনের পয়েন্ট যথাক্রমে ৪০৫.৫ ও ৪০৪.৬।

এই আসরে একক প্রচেষ্টায় বাংলাদেশকে দুটি জয় এনে দিয়েছেন সাকিব। নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচেই উজ্জ্বল ছিল তার পারফরম্যান্স। বিশ্বকাপের সপ্তম ক্রিকেটার হিসেবে তুলে নিয়েছেন টানা চার ইনিংসে পঞ্চাশ বা তারও বেশি রানের ইনিংস।

৫ ম্যাচে ২ জয় নিয়ে বাংলাদেশ বর্তমানে রয়েছে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে। সোমবার (১৭ জুন) ক্যারিবীয়দের বিপক্ষে ম্যাচে ২ উইকেট শিকারের পাশাপাশি ১২৪ রানের অপরাজিত ইনিংস খেলেন সাকিব। ঐ ম্যাচে উইন্ডিজকে ৭ উইকেটে হারিয়ে বাংলাদেশ সেমিফাইনালের দৌড়ে আরও একটু এগিয়ে যায়।









Leave a reply