বাচ্চাদের খোঁজে খাচার কাছে মা গন্ধগোকুল

|

সন্তানের প্রতি স্নেহ, মমতায় মায়ের তুলনা নেই। হোক সে মানব শিশু; হোক অবলা প্রাণী। দুধের ছানা মানুষের হাতে ধরা পড়ার পর খাচায় এসে ধরা দিল গন্ধগোকুল। বিপন্ন প্রাণীর এমন বিরল কাণ্ডের সাক্ষি হয়েছে হবিগঞ্জের মানুষ।

ছানা দুটোকে ধরা হয়েছিল শহরের একটি বুনোপ্রায় এলাকা থেকে। এ নিয়ে দিনভর আলোচনা ছিল হবিগঞ্জে। নিশাচর প্রাণী গন্ধগোকুল এর আগে দেখেনি যারা, তারা দলে দলে আসছিল ছানা দুটোকে দেখতে।

বৃন্দাবন সরকারি কলেজের অনার্স শেষ বর্ষের ছাত্র তামিম বাচ্চা দুটোকে খাচায় বন্দি রাখলেও দুশ্চিন্তায় ছিল খাবার নিয়ে। বেশ বোঝা যাচ্ছিল মায়ের দুধ ছাড়া আর কিছুই মুখে রোচে না তাদের। তাই বন বিভাগকে খবর দেয়া হয়। কিন্তু বন বিভাগের কর্মীদের আগেই গন্ধ শুঁকে গন্তব্যে হাজির মা গন্ধগোকুল। সন্তানদের বন্দি রাখা হয়েছে যে বাড়িতে সেখানে এসে মা ছটফট করতে থাকে ছানাদের জন্য। তামিমদের বাড়ির সবাই হতবাক! জীবন বিপন্ন বুঝেও এমন ছুটে আসতে কেবল মা’ই পারে।

বয়োঃজ্যেষ্ঠদের কাছে পরিচিত খাটাশ হিসেবে প্রাণীটিকে খাঁচায় রাখা হলে পরম মমতায় ছানাদের বুকে টেনে নেয় মা।

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ- আইইউসিএন’র তালিকায় বিপন্ন এই গন্ধগোকুল। বনবিভাগের কাছে হস্তান্তরের পর গন্ধগোকুল পরিবারটিকে সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply