প্রাণ লাচ্ছা সেমাই ও হলুদের গুঁড়াসহ ১৬ টি পণ্য দ্রুত বাজার থেকে সরানোর নির্দেশ

|

প্রাণ লাচ্ছা সেমাই, প্রাণ হলুদের গুঁড়া সহ ১৬ টি লাইসেন্স বাতিলকৃত পণ্য দ্রুত বাজার থেকে সরাতে ভোক্তা অধিকার কতৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মানুষ চোখ বন্ধ করে প্রাণের পণ্য কেনে। তাদের পণ্যেও বিস্তর ভেজাল, মানুষ যাবে কোথায়? এমন প্রশ্ন তুলেছেন হাইকোর্ট।

দুপুরে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হকের শুনানিতে আদালত এ মন্তব্য করেন। এছাড়া প্রতি সপ্তাহে ঢাকায় ভেজাল খাদ্যের বিরুদ্ধে কমপক্ষে ৩ দিন অভিযান পরিচালনার নির্দেশ দেন। এদিকে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হককে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়েছেন আদালত।

জানা যায়, রোজাকে সামনে রেখে বাজার থেকে ৪০৬টি পণ্যের নমুনা সংগ্রহ করে তার মান পরীক্ষা করে বিএসটিআই। গত ১ মে প্রথম ধাপে ৩১৩টি পণ্যের মান পরীক্ষার ফল প্রকাশ করে তারা। সেখানে ৫২টি ব্র্যান্ডের পণ্যকে নিম্নমানের বলে ঘোষণা করা হয়। ৫২টি পণ্য নিম্নমানের পণ্যের মধ্যে ৪৩টি প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত এবং ৯টির লাইসেন্স বাতিল করে বিএসটিআই। লাইসেন্স স্থগিত ৪২টি প্রতিষ্ঠানের পণ্য পুনরায় সংগ্রহ করে পরীক্ষা করা হয়। এর মধ্যে ২৬টি মানোত্তীর্ণ হওয়ায় তাদের ওপর থেকে স্থগিতাদেশ প্রত্যাহার করেছ বিএসটিআই। আর ১৬টি প্রতিষ্ঠানের পণ্য নিম্নমানের হওয়ায় সেগুলোর লাইসেন্স বাতিল করা হয়। আজ এই ৬টি প্রতিষ্ঠানের পণ্য বাজার থেকে দ্রুত সরিয়ে নিতে নির্দেশ দেয় হাইকোর্ট।

এদিকে দ্বিতীয় দফায় অবশিষ্ট ৯৩টি পণ্যের মধ্যে ২২টির নমুনা নিম্নমানের পেয়েছে বিএসটিআই। এরমধ্যে দু’টি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল, ১১টি প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত এবং ৮টি প্রতিষ্ঠানের লাইসেন্স না থাকায় নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। অপর একটি প্রতিষ্ঠানের (ড্যানিশ ফুডস লি., নারায়ণগঞ্জ) লাইসেন্স আগেই বাতিল করা হয়েছে।

দ্বিতীয় দফার ২২ পণ্যের মধ্যে রয়েছে হাসেম ফুডসের কুলসন ব্র্যান্ডের লাচ্ছা সেমাই এবং এস এ সল্টের মুসকান ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ, প্রাণ ডেইরির প্রাণ প্রিমিয়াম ব্র্যান্ডের ঘি, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের রাঁধুনী ব্র্যান্ডের ধনিয়া গুঁড়া ও জিয়ার গুঁড়া, চট্টগ্রামের যমুনা কেমিক্যাল ওয়ার্কসের এ-৭ ব্র্যান্ডের ঘি, চট্টগ্রামের কুইন কাউ ফুড প্রোডাক্টসের গ্রিন মাউন্টেন ব্র্যান্ডের বাটার অয়েল, চট্টগ্রামের কনফিডেন্স সল্টের কনফিডেন্স ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ, ঝালকাঠির জে কে ফুড প্রোডাক্টের মদিনা ব্র্যান্ডের লাচ্ছা সেমাই, চাঁদপুরের বিসমিল্লাহ সল্ট ফ্যাক্টরির উট ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ ও চাঁদপুরের জনতা সল্ট মিলসের নজরুল ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply