হাইকোর্টের নিদের্শে ‘হটলাইন নম্বর’ দিলো ভোক্তা অধিকার কর্তৃপক্ষ- 01777753668

|

তলবে হাইকোর্টে হাজির হয়েছেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় অকৃতকার্য হওয়া নামিদামি কোম্পানি ও প্রতিষ্ঠানের নিম্নমানের (সাবস্ট্যান্ডার্ড) ৫২ পণ্য বাজার থেকে অবিলম্বে না সরানোয় গত ২৩ মে তাকে তলব করেছিলেন হাইকোর্ট।

আজ রোববার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চে তিনি হাজির হন। সেখানে আইনজীবী কামাল উল আলম ও এ এম আমিন উদ্দিন ছিলেন।

আদালত তার কাছে জানতে চান ভোক্তা অধিকার কর্তৃপক্ষের কেন কোনো হটলাইন নেই?। এসময় বিচারক জানান, তিনি নিজেই এর ভুক্তভোগী। আগামী দুই মাসের মধ্যে ভোক্তা অধিকার কর্তৃপক্ষকে হটলাইন চালুর নির্দেশ দেন হাইকোর্ট।

এ সময় বিএফএসএ চেয়ারম্যান জানান, আনুষ্ঠানিক হটলাইন নম্বর চালু না করা পর্যন্ত 01777753668 নম্বরটি ভোক্তা অধিকারের অভিযোগ প্রদান নম্বর হিসেবে থাকবে।

এরপর নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হককে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেন হাইকোর্ট। এছাড়া ইউনিয়ন পরিষদ পর্যায়ে খাদ্য নিরাপত্তায় ভোক্তা অধিকার অধিদপ্তর ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কী ব্যবস্থা নিয়েছে তার প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেন আদালত।

প্রতি সপ্তাহে ঢাকায় ভেজাল খাদ্যের বিরুদ্ধে কমপক্ষে ৩ টি অভিযান করতে হবে বলেও নির্দেশ দেন আদালত।

আদালত বলেন, সরকারের সাথে আমাদের বিরোধ নেই। আদালত চায় খাদ্য নিরাপদ হোক। শুধু ৫২টি পণ্য নয়, বাজারে সব ভেজাল পণ্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

সম্প্রতি ৪০৬টি খাদ্য পণ্যের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছে বিএসটিআই। এর মধ্যে ৩১৩টি পণ্যের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। ৩১৩টির মধ্যে ৫২ পণ্য মানহীন বলে প্রতিবেদন দেয় মান নিয়ন্ত্রণকারী সংস্থাটি। বাকি ৯৩ পণ্যের পরীক্ষার ফলাফল প্রতিবেদন ১৬ তারিখের মধ্যে দিতে বিএসটিআইকে নির্দেশ দিয়েছিলেন। সে অনুসারে বিএসটিআই ৯৩ পণ্যের মান পরীক্ষার ফলাফল প্রকাশ করেছেন। এর মধ্যে ২২টি নিম্নমানের বলে জানিয়েছেন তারা।

এর আগে গত ১২ মে এক রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট বাজার থেকে আইনানুসারে এসব পণ্য সরাতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে নির্দেশ দেন। একইসঙ্গে ওই আদেশ বাস্তবায়ন করে ২৩ মে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়।

২৩ মে আদেশ বাস্তবায়নের প্রতিবেদন দেয় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। প্রতিবেদনে ৫২ পণ্যের একটির প্যাকেটও জব্দ করার বিষয়টি না থাকায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করে তাকে তলব করেন। তবে সারাদেশে ৫২ পণ্য জব্দের প্রতিবেদন দেওয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে সাধুবাদ জানান আদালত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply