প্রথম জয়ের জন্য খেলছে প্রোটিয়া ও আফগানরা

|

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাটিং করছে আফগানিস্তান। ইংল্যান্ডের কার্ডিফে খেলাটি অনুষ্ঠিত হচ্ছে। দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান পয়েন্ট টেবিলের তলানিতে পড়ে আছে। ওয়ানডে ক্রিকেটে এই প্রথম দেখা হচ্ছে দু’দলের। এবারের বিশ্বকাপে দু’দলের সামনেই আজ প্রথম জয়ের হাতছানি।

প্রথম তিন ম্যাচের সবকটিতে হেরে আফগানিস্তানের তলানিতে পড়ে থাকা বিস্ময়কর নয়। বিশ্বকাপের ১০ দলের মধ্যে র‌্যাংকিংয়ে তারাই সবার পেছনে। কিন্তু চার ম্যাচ শেষেও দক্ষিণ আফ্রিকার জয়হীন থাকাটা বিস্ময়কর বৈকি।

এবার ফেভারিটের কাতারে না থাকলেও প্রোটিয়াদের এমন দুর্গতি কেউ আশা করেনি। ইংল্যান্ড, বাংলাদেশ ও ভারতের কাছে টানা তিন হারের পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পরিত্যক্ত ম্যাচ থেকে মিলেছে এক পয়েন্ট। সেমিফাইনালের ক্ষীণ আশা বাঁচিয়ে রাখতে এখন বাকি পাঁচ ম্যাচই জিততে হবে দক্ষিণ আফ্রিকাকে।

প্রথম তিন ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে ডুবিয়েছে তাদের ব্যাটিং। দলের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটিসম্যান হাশিম আমলা একেবারেই ফর্মে নেই। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পরিত্যক্ত ম্যাচে বৃষ্টি নামার আগে যে ৭.৩ ওভার খেলা হয়েছিল তাতেই ২৯ রানে দুই উইকেট হারিয়ে প্রোটিয়া ব্যাটিংয়ের কঙ্কাল বেরিয়ে আসে।

তারপরও আজ ফেভারিট দক্ষিণ আফ্রিকাই। কারণ, আফগান ব্যাটিং আরও নড়বড়ে। শ্রীলংকাকে বাগে পেয়েও তারা জিততে পারেনি ব্যাটিং ব্যর্থতার জন্য। রশিদ খানের নেতৃত্বে আফগানিস্তানের বোলিং আক্রমণ যথেষ্ট সমৃদ্ধ। কিন্তু ব্যাটিং এতটাই ছন্নছাড়া যে, লড়াই করার সুযোগই পাচ্ছেন না বোলাররা।

আফগানিস্তানকে ধসিয়ে দেয়ার জন্য প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসির হাতে আছে কাগিসো রাবাদা, ইমরান তাহির ও লুঙ্গি এনগিডির মতো দারুণ তিনজন বোলার।









Leave a reply