নেইমারের দাম কমে অর্ধেক!

|

রেকর্ড ২২২ মিলিয়ন ইউরো খরচ করে বার্সেলোনা থেকে নেইমারকে দলে ভিড়িয়েছিল ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি। অথচ সেই নেইমারের দামই
ছয় মাসের ব্যবধানে এখন কমে গেছে প্রায় ১০০ মিলিয়ন ইউরো। এখন তাঁকে বিক্রি করতে গেলে বেশ মোটা অঙ্কের লোকসানের মুখে পড়তে হবে ফরাসি ক্লাবটিকে।

টানা ইনজুরি আর মাঠের বাইরের বিতর্কিত কর্মকাণ্ডের কারণেই নেইমারের বাজারমূল্য কমে প্রায় অর্ধেকে নেমে এসেছে। ফুটবল পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ বা ‘সিআইইএস’র বরাতে এমনটাই জানিয়েছে বেশ কিছু ইউরোপীয় সংবাদ মাধ্যম।

বেশ কয়েকবার ইনজুরির কারণে ছিটকে যাওয়া আর সর্বশেষ নারীঘটিত বিতর্ক মিলিয়ে নেইমারের অবস্থা বেশ নাজুক। তারই প্রতিফলন ঘটেছে তার বাজারমূল্যে। দেড় বছর আগেও নেইমারের বাজার মূল্য ছিল ২১৩ মিলিয়ন ইউরো। ছিলেন মেসি, কেইন এবং এমবাপ্পেরও শীর্ষে। কিন্তু ৬ মাস পরেই তার মূল্য নেমে আসে ১৯৫.৭ মিলিয়ন ইউরোয়।

চলতি বছরের জানুয়ারিতে নেইমারকে পেছনে ফেলে দেন তারই ক্লাব সতীর্থ ও কিলিয়ান এমবাপ্পে। তালিকায় এখন শীর্ষস্থানটি এই তরুণ বিশ্বকাপজয়ী ফরাসি তারকার দখলে। তার বাজার মূল্য এখন ২১৮ মিলিয়ন ইউরো, নেইমারের চেয়ে ২১ মিলিয়ন বেশি।

২০১৮-১৯ মৌসুমের মাঝামঝি সময়ে এসে চূড়ান্ত সর্বনাশ হয়েছে নেইমারের। ফরাসি কাপের ম্যাচে স্ট্রাসবুর্গের বিপক্ষে ডান পায়ে চোট পেয়ে লম্বা সময়ের জন্য ছিটকে যান তিনি। মৌসুমের বাকি সময় আর মাঠেই নামতে পারেননি। দুই মৌসুম মিলিয়ে পিএসজির হয়ে মাত্র ৭৮ ম্যাচ খেলেছেন নেইমার।

কোপা আমেরিকাকে সামনে রেখে কাতারের বিপক্ষে প্রস্তুতিমূলক ম্যাচে ফের ইনজুরিতে পড়েছেন নেইমার। দক্ষিণ আমেরিকার সবচেয়ে মর্যাদাপূর্ণ এই আসরে তার খেলার কোনো সম্ভাবনাই আর নেই। তাছাড়া তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ মিলিয়ে এখন তার মূল্য ক্রমেই নিম্নমুখী।

এ ঘটনার পরপরই নেইমারের সঙ্গে আর বিজ্ঞাপন নির্মাণ না করার ঘোষণা দিয়েছে আমেরিকান বহুজাতিক প্রতিষ্ঠান মাস্টারকার্ড। বিজ্ঞাপনী চুক্তি বাতিলের ঘোষণা আসতে পারে নাইকি ও রেড বুলের তরফ থেকেও।

সব মিলিয়ে সময়টা ভালো যাচ্ছে না ব্রাজিলের এই ফুটবল তারকার। দলবদলের বাজার কাঁপিয়ে দেওয়া নেইমারের দাম কমে যাওয়ায় মাঠ ও মাঠের বাইরের অনাকাঙ্ক্ষিত ঘটনাগুলো প্রভাব ফেলেছে বেশ ভালোভাবেই।









Leave a reply