হিটলার এখনও আইডল!

|

হিটলার গত হয়েছেন সাত দশক হলো। এখনও হিটলারের ভূত আছর করে আছে অনেক মানুষকে। জাতি-বিদ্বেষের যে বিষবাষ্প এই মানুষটি ছড়িয়েছিলেন সেটিই যেন তাকে পূজনীয় করে রেখেছে কারো কারো কাছে! উগ্র মানসিকতার এই মানুষগুলোকে বলতে শোনা যায়, ঠিকই ছিল হিটলার! যথার্থ ছিল নাৎসি বাহিনীর হত্যাযজ্ঞ!

সম্প্রতি, যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় বর্ণবাদের প্রতিবাদকারীদের ওপর গাড়ি তুলে দেয়া জেমস অ্যালেক্স ফিল্ডস্ তাই মনে করতেন। হিটলারের প্রতি ছিল তার গভীর অনুরাগ। কেন্টাকি’র র‌্যান্ডাল কে. কুপার হাইস্কুলে ফিল্ডস্-কে ইতিহাস পড়াতেন ডেরেক ওয়েইমার। তিনি অনেকবারই, ফিল্ডস্-কে বলতে শুনেছেন, ‘নাজিস আর প্রিটি কুল গাইজ!’

নাৎসিবাদ নিয়ে তার ঝোঁক মাঝে মাঝেই প্রকাশ পেত ক্লাসে। জাতি-বিদ্বেষী মতবাদে ভর করে শিক্ষক ওয়েইমারের ধারণাকে চ্যালেঞ্জ করে বসতেন ফিল্ডস্!

তার মনে পুষে রাখা সেই ‘নাৎসি-ঘৃণা’ই শার্লটস্ ভিলে কেড়ে নেয় একটি জীবন। আহত করে রেখে যায় অন্তত ১৯ জনকে। তাছাড়া, ঘটনা পর্যবেক্ষণে ভার্জিনিয়া পুলিশের মোতায়েনকৃত একটি হেলিকপ্টার শহরটির কাছে বিধ্বস্ত হলে নিহত হয় ২ পুলিশ সদস্য।

দাস প্রথার পক্ষে লড়েছিলেন, এমন এক কনফেডারেটপন্থী জেনারেলের মূর্তি অপসারণের প্রতিবাদে ভার্জিনিয়ায় শার্লটস্ ভিলে শত শত শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী শনিবার মিছিল করেন। বর্ণবাদবিরোধী পাল্টা এক শান্তিপূর্ণ বিক্ষোভ সমাবেশও অনুষ্ঠিত হচ্ছিলো একই সময়ে। সেই সমাবেশে চলন্ত গাড়ি দিয়ে হামলা করেন হিটলার ভক্ত অ্যালেক্স ফিল্ডস্।

(এবিসি নিউজ অবলম্বনে সৌমিত্র শুভ্র)

যমুনা অনলাইন: এসএস/টিএফ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply